Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনের সৈন্যকে ফেরত দিলো ভারত


১২ জানুয়ারি ২০২১ ০০:৩৮

লাদাখ সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতের অংশে ঢুকে পড়া এক চীনা সেনাকে ফিরিয়ে দিয়েছে ভারত।

সোমবার (১১ জানুয়ারি) ভারত সেনাবাহিনী এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, ৮ জানুয়ারিতে ধরা পড়া চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) এক সেনাকে সকাল ১০ টা ১০ মিনিটে চীনের হাতে তুলে দেওয়া হয়েছে।”

এর আগে, শনিবারই (৯ জানুয়ারি) সীমান্ত এলাকায় নিখোঁজ হয়ে যাওয়া ওই সেনাকে দ্রুত ফিরিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছিল চীন। পাশাপাশি, ভারতীয় ভূখণ্ডে তাদের সেনার ভুল করে ঢুকে পড়ার বিষয়টি কর্তৃপক্ষের নজরেও এনেছিল।

এদিকে, লাদাখ অঞ্চলের প্যাংগং হ্রদের দক্ষিণে ওই চীনা সেনা ভারতীয় সেনাদের হাতে ধরা পড়ে বলে জানিয়েছেন এক কর্মকর্তা। সম্প্রতি কয়েকাসের মধ্যে দ্বিতীয়বারের মতো ভারত চীনের সেনা ফিরিয়ে দিলো।

২০১৯ সালের অক্টোবরে দক্ষিণ লাদাখের চুমার-ডেমচক এলাকায় সীমান্ত পেরিয়ে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছিল চীনের আরেক সেনা। সেসময়ও ভারত কয়েকদিনের মধ্যেই সেই সেনাকে ফেরত দিয়েছিল।

অন্যদিকে, লাদাখ সীমান্তে ভারত এবং চীনের সেনারা সম্প্রতি কয়েকবার সংঘর্ষে জড়িয়েছে। ২০১৯ সালের জুনে দু’পক্ষে ভয়াবহ সংঘর্ষে ২০ ভারতীয় সেনার মৃত্যু হয়েছিল।

ওদিকে, চীন এবং ভারত দুপক্ষই তখন থেকে লাদাখ সীমান্তে উত্তেজনা প্রশমনের পথ খুঁজছে। তবে আলোচনার মধ্য দিয়ে উত্তেজনা নিরসনে অগ্রগতি হচ্ছে সামান্যই। শীতের এই সময়ে চীন এবং ভারত দুই পক্ষই সীমান্তের দুই পারে বিপুল সংখ্যক সেনা মোতায়েন করে রেখেছে।

চীন ফেরত ভারত সৈন্য

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর