Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অ্যাপ্লাইড এপিডেমিওলজিতে স্নাতকোত্তর ডিগ্রি চালু করছে শেকৃবি


১১ জানুয়ারি ২০২১ ২৩:৫৭

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে অ্যাপ্লাইড এপিডেমিওলজি কোর্সে স্নাতকোত্তর ডিগ্রি চালু হতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) কোর্স কারিকুলাম অনুযায়ী রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) ও শেকৃবির পাস্পরিক সহযোগিতায় এ ডিগ্রি দেওয়া হবে।

সোমবার (১১ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কনফারেন্স কক্ষে আয়োজিত আলোচনা সভায় এ তথ্য জানানো হয়। ৮০ শতাংশ ব্যাবহারিক নির্ভর এই কোর্সটিতে প্রতি বছর আট জন শিক্ষার্থী স্নাতকোত্তর ডিগ্রি লাভ করতে পারবেন। ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ বিশ্বের অনেক দেশে এ কোর্সটি চালু আছে।

বিজ্ঞাপন

উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়ার সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) কান্ট্রি ডিরেক্টর ড. মাইকেল ফ্রিডম্যান, আইইডিসিআরের পরিচালক প্রফেসর ডা. তাহমিনা শিরিন, ডা. মল্লিক মাসুম বিল্লাহ, শেকৃবি মেডিসিন অ্যান্ড পাবলিক হেলথ বিভাগে চেয়ারম্যান ড. কে বি এম সাইফুল ইসলামসহ অন্যরা।

ড. কে বি এম সাইফুল ইসলাম জানান, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের ৭২তম সভায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) পরিচালিত এ কোর্সটি অ্যানিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের মেডিসিন অ্যান্ড পাবলিক হেলথ বিভাগের অধিভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই কোর্সে অগ্রাধিকার পাবে বলেও জানিয়েছেন তিনি।

ড. সাইফুল আরও জানান, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক অফিস থেকেই অ্যাপ্লাইড এপিডেমিওলজি কোর্সটি সম্পন্ন করার জন্য শিক্ষার্থীকে একাডেমিক ট্রান্সক্রিপ্ট ও সার্টিফিকেট দেওয়া হবে।

বিজ্ঞাপন

অ্যাপ্লাইড এপিডেমিওলজি আইইডিসিআর শেকৃবি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় সিডিসি’র কারিকুলাম স্নাতকোত্তর ডিগ্রি

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর