Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অধিবেশনের প্রথম দিনেই রাষ্ট্রপতির ভাষণ, প্রবেশাধিকার সীমিত

স্পেশাল করেসপন্ডেন্ট
১২ জানুয়ারি ২০২১ ২০:৩১

ঢাকা: একাদশ জাতীয় সংসদের একাদশ অধিবেশন শুরু হচ্ছে আগামী ১৮ জানুয়ারি। তবে করোনাভাইরাস পরিস্থিতির কারণে সবশেষ চারটি অধিবেশনের মতোই এই অধিবেশনও চলবে স্বাস্থ্যবিধি মেনে। ফলে অধিবেশনের প্রথম দিনে সাংবাদিকসহ অতিথিদের প্রবেশের সুযোগ থাকবে সীমিত। রীতি অনুযায়ী বছরের প্রথম সংসদ অধিবেশন হওয়ায় ওই দিন সংসদে ভাষণ দিবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সংসদ সচিবালয়ের পরিচালক (গণসংযোগ-১) তারিক মাহমুদ সাংবাদিকদের জানান, সংসদের শীতকালীন ও বছরের প্রথম অধিবেশন শুরুর দিন ১৮ জানুয়ারি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভাষণ দেবেন। কেবল ওই দিন সীমিতসংখ্যক সাংবাদিক সংসদে প্রবেশ করতে পারবেন। তবে তাদের করোনা নেগেটিভ সনদ থাকতে হবে। এজন্য আগামী ১৫ জানুয়ারি জাতীয় সংসদের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের নমুনা নেওয়া হবে। করোনা নেগেটিভ হলে নির্ধারিত সাংবাদিকদের প্রবেশাধিকার দেওয়া হবে।

চলতি সংসদের একাদশ এই অধিবেশনটি হবে নতুন বছরের প্রথম অধিবেশন। রেওয়াজ অনুযায়ী বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দিয়ে থাকেন। এরই মধ্যে রাষ্ট্রপতির ভাষণের খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এর আগে, বিশেষ একটি অধিবেশনসহ গত চারটি সংসদ অধিবেশনই স্বাস্থ্যবিধি মেনে পরিচালনা করা হয়। প্রতি কার্যদিবসে ৭০ থেকে ৮০ জন সংসদ সদস্যের উপস্থিতি নিশ্চিত করা হয়। করোনা ঝুঁকি এড়াতে তাদের আসন বিন্যাস এমনভাবে করা হয় যেন একজনের সঙ্গে আরেকজন সংসদ সদস্য পাশাপাশি না বসেন। সংসদ অধিবেশন চলাকালে দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারীদের করোনাভাইরাস পরীক্ষাও করিয়ে নেওয়া হয়। এমনকি অধিবেশনে যোগদানের ক্ষেত্রে সংসদ সদস্যদের করোনা নেগেটিভ সনদ নিশ্চিত করা হয়।

সংসদ সচিবালয় জানায়, একইভাবে স্বাস্থ্যবিধি মেনে একাদশ অধিবেশনও পরিচালনা করা হবে। এই অধিবেশন সামনে রেখে গত ৬ জানুয়ারি সংসদ সচিবালয়ে বৈঠক হয়েছে। বৈঠকে সংসদ ভবন, সদস্য ভবন ও সংসদ এলাকার সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার, সংসদ এলাকায় বিদ্যুৎ সরবরাহ, পানি সরবরাহ, লিফট, শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা সচল রাখা, সংসদ এলাকার সৌন্দর্য বৃদ্ধি, এসআইএস সিস্টেম সক্রিয় রাখাসহ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়। বৈঠকে নির্ধারিত সময়ের মধ্যে সব প্রস্তুতি শেষ করার তাগিদও দেওয়া হয়।

জাতীয় সংসদের কোনো একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। সবশেষ গত বছরের ৮ নভেম্বর শুরু হয় সংসদের দশম অধিবেশন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশেষ অধিবেশন ছিল সেটি। অধিবেশনে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর বিশেষ আলোচনা ও সাধারণ প্রস্তাব গ্রহণ করা হয়। গত ১৯ নভেম্বর শেষ হয় ওই অধিবেশন। সে হিসাবে আগামী ১৮ জানুয়ারির মধ্যে নতুন অধিবেশন শুরুর বাধ্যবাধকতা রয়েছে।

সারবাংলা/এএইচএইচ/টিআর

একাদশ অধিবেশন একাদশ জাতীয় সংসদ রাষ্ট্রপতির ভাষণ সীমিত পরিসরে অধিবেশন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর