Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্রাজিল ট্রায়ালে সিনোভ্যাকের টিকা ৫০.৪ শতাংশ কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক
১৩ জানুয়ারি ২০২১ ২০:২৬

চীনের সিনোভ্যাক বায়োটেকের উৎপাদিত করোনা টিকা ব্রাজিল ট্রায়ালে ৫০ দশমিক চার শতাংশ কার্যকর বলে প্রমাণ হয়েছে। খবর রয়টার্স।

মঙ্গলবার (১২ জানুয়ারি) ট্রায়াল মনিটিরিংয়ের সঙ্গে জড়িত কয়েকজন বিশেষজ্ঞ এই কার্যকারিতার হার জানানোর পর তা নিয়ন্ত্রক কর্তৃপক্ষগুলোর অনুমোদন পাওয়ার জন্য যথেষ্ট বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এদিকে, কোভিড-১৯ মহামারিতে বিশ্বের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু দেখা ব্রাজিল সরকার সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে যে দুটি টিকা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে, সিনোভ্যাকের টিকা তার মধ্যে একটি হওয়ায় ট্রায়ালের এ ফলকে ব্রাজিলের জন্য বেশ হতাশাজনক হিসেবেই দেখা হচ্ছে।

অন্যদিকে, বুটেনটেন বায়োমেডিকেল সেন্টার গত সপ্তাহে চীনা এ টিকার ট্রায়ালের আংশিক ফল প্রকাশ করেছিল। যা সাধারণ মানুষের মধ্যে ব্যাপক আশাবাদ তৈরি করলেও অসংখ্য বিজ্ঞানী ও পর্যবেক্ষক এ ধরনের ফল প্রকাশের কঠোর সমালোচনা করেছিলেন।

এ ব্যাপারে রয়টার্স জানিয়েছে, ব্রাজিলের গবেষকরা গত সপ্তাহে মৃদু থেকে তীব্র সংক্রমণে ভোগা কোভিড-১৯ রোগীদের ক্ষেত্রে সিনোভ্যাকের টিকার ৭৮ শতাংশ কার্যকারিতা পেয়ে ব্যাপক উল্লসিত হয়েছিলেন। ওই হারকে পরে তারা হাসপাতালে ভর্তিযোগ্য রোগীদের ক্ষেত্রে টিকাটির কার্যকারিতা বলে বর্ণনা করেছেন।

সেসময় তারা খুবই মৃদু সংক্রমণে ভোগা রোগীদের (যাদের হাসপাতাল সেবার প্রয়োজন পড়েনি তাদের) মধ্যে চালানো ট্রায়ালের ফলাফল নিয়ে কিছু বলেনি।

মঙ্গলবার বুটেনটেনের ক্লিনিকাল গবেষণার মেডিকেল ডিরেক্টর রিকার্ডিও পালাসিওস বলেছেন, নতুন যে কার্যকারিতার হার পাওয়া গেছে তাতে টিকা নেওয়া ‘খুব মৃদু’ আক্রান্তদের তথ্যও যুক্ত হয়েছে।

বিজ্ঞাপন

এরই মধ্যে, চীনা এ টিকার ট্রায়ালের টুকরো টুকরো ফল নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ সৃষ্টি হয়েছে। সিনোভ্যাকের এ টিকা যুক্তরাষ্ট্র বা ইউরোপের অন্য দেশগুলোর বানানো টিকাগুলোর মতো যাচাই বাছাইয়ের মুখোমুখি না হওয়ায় এর সত্যিকারের কার্যকারিতা নিয়ে অনেকে সন্দেহও প্রকাশ করছেন।

ওদিকে, পালাসিওস বুটেনটেনকে অর্থ দেওয়া সাও পাওলোর রাজ্য সরকারের কর্মকর্তারা এখনও পর্যন্ত টিকা নেওয়া কোনো স্বেচ্ছাসেবককে যে কোভিড-১৯ এর উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হতে হয়নি এই অর্জনকেই প্রাপ্তি হিসেবে দেখছেন।

এ রকমটা হলেও চীনের সিনোভ্যাকের করোনা টিকা ব্রাজিলের হাসপাতালগুলোতে কোভিড-১৯ রোগীদের ভয়াবহ চাপ কমাতে ভূমিকা রাখবে বলে মত জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের।

সারাবাংলা/একেএম

করোনা টিকা করোনাভাইরাস করোনাভ্যাক চীন ব্রাজিল সিনোভ্যাক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর