Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনার জিনোম সিকোয়েন্সিং গবেষণায় সিএইচআরএফের দেশীয় প্ল্যাটফর্ম

সিনিয়র করেসপন্ডেন্ট
১৪ জানুয়ারি ২০২১ ১৫:৫০

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) পরিবর্তন ও গতিপ্রকৃতি নজরদারিতে একটি উন্মুক্ত প্লাটফর্ম করার ঘোষণা দিয়েছে চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন (সিএইচআরএফ)।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন সিএইচআরএফ-এর নির্বাহী পরিচালক ড. সমীর কুমার সাহা।

সিএইচআরএফ-এর পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, দেশে নভেল করোনাভাইরাসের পরিবর্তন, বিস্তার, গতিপ্রকৃতি ও প্রভাব নজরদারির জন্য জিনোম সিকুয়েন্সিং অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশে বিরাজমান প্রকরণ (ভ্যারিয়েন্ট) গুলোর ওপর ভ্যাকসিন ও অ্যান্টিভাইরাল ঔষধগুলোর কার্যকারিতা বুঝতে জিনোম সিকুয়েন্সিংয়ের কোনো বিকল্প নেই। গত বছরের মে মাসে প্রথমবারের মতো বাংলাদেশ থেকে এই ভাইরাসটির জিনোম সিকুয়েন্স প্রকাশ করার পর আরও অনেক গবেষক দল এই প্রচেষ্টায় যুক্ত হয়েছেন। বাংলাদেশ থেকে এখন পর্যন্ত ৭ শ’টিরও বেশি সিকুয়ে GISAID ডাটাবেজে জমা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, দেশে এই ভাইরাসটির নতুন কোনো প্রকরণের প্রবর্তন ও প্রাদুর্ভাব বুঝতে এবং অন্য প্রকরণগুলোর গতিপ্রকৃতির ওপর নজরদারিতে সহায়তার লক্ষ্যে বাংলাদেশের সকল গবেষকদের জন্য চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন নেক্সটস্ট্রেইন ওয়েবসাইটে বাংলাদেশ কেন্দ্রিক একটি উন্মুক্ত প্লাটফর্ম তৈরি করেছে চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন।

আগ্রহী বাংলাদেশি গবেষকদের উদ্দেশ্যে বলা হয়, বাংলাদেশ থেকে GISAID ডাটাবেজে নতুন প্রকরণ ও গতিপ্রকৃতির জিনোম সিকুয়েন্স যুক্ত হওয়া সাপেক্ষে আমরা এই প্লাটফর্মটি পুনরায় হালনাগাদ করবো। প্লাটফর্মটির ব্যাপারে কোনো প্রশ্ন থাকলে কিংবা কোনো উল্লেখযোগ্য সিকুয়েন্স প্লাটফর্মটিতে যুক্ত করতে চাইলে চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের ঠিকানায় মেইল করার আহ্বান জানানো হয়। মেইল আইডিটি হলো genomics@chrfbd.org।

সারাবাংলা/এসবি/এমআই

করোনা জিনোম সিকোয়েন্স


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর