Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মাদরাসা শিক্ষাকে অন্তঃসারশূন্য করার পাঁয়তারা চলছে’

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ জানুয়ারি ২০২১ ২০:৪৩

ঢাকা: মাদরাসা শিক্ষাকে অন্তঃসারশূন্য করার পাঁয়তারা চলছে বলে অভিযোগ করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ। বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে তিনি এ অভিযোগ করেন।

আলীয়া মাদরাসগুলোতে লাইব্রেরিয়ান পদে সাধারণ শিক্ষিত বা ব্যবহারিক ভাষা জ্ঞানসম্পন্ন কর্মী নিয়োগের সিদ্ধান্তে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে ইউনুছ আহমাদ বলেন, ‘ইসলামী শরীয়া, কুরআনিক সায়েন্স, ফেকাহ ইত্যাদি বিষয়ভিত্তিক পারদর্শী লোক ছাড়া মাদরাসার লাইব্রেরিয়ান নিয়োগ হতে পারে না।’

তিনি বলেন, ‘মাদরাসার ছাত্ররা পরিপূর্ণ ইসলামী শিক্ষার পাশাপাশি বাড়তি ২০০ নম্বরের সাধারণ শিক্ষার সবকিছু পড়ালেখা করে। বিসিএসে নিজ যোগ্যতায় এবং প্রতিযোগিতামূলক ক্ষেত্রে সরকারি চাকরি পায়। তবে সাধারণ শিক্ষিত ব্যক্তি আলেম ও ইসলামি স্কলার না হয়ে মাদরাসার বিশেষ পদগুলোতে কোনো দিনই সফলতার স্বাক্ষর রাখতে পারে না। এ জন্য মাদরাসার লাইব্রেরিয়ান পদেও কেবল সাধারণ শিক্ষিত কিংবা ব্যবহারিক ভাষা জ্ঞানসম্পন্ন কর্মী নিয়োগ কিছুতেই যুক্তিযুক্ত হতে পারে না।

ইউনুছ আহমাদ বলেন, ‘এদেশের মাদরাসাগুলো আলেম ওলামা, পীর মাশায়েখ, বুজুর্গানে দীন, ইসলামি গবেষক ও চিন্তাবিদদের দ্বারা প্রতিষ্ঠিত। তাদের উদ্দেশ্য একটিই- প্রকৃত নায়েবে রাসূল, শরিয়া বিশারদ, ইসলামবিষয়ক বিজ্ঞানী ও ইসলামের সেবক তৈরি করা। এর ব্যতিক্রম হলে মাদরাসার শিক্ষার আসল উদ্দেশ্য ব্যাহত হবে। যা কারও কাম্য হতে পারে না।’

‘ভারতে যেমন অনেক জায়গায় সরাসরি মাদরাসা বন্ধ করে দেওয়া হচ্ছে, বাংলাদেশে সরাসরি বন্ধ না করে ভেতর থেকে মাদরাসাকে অন্তঃসারশূন্য করে দেওয়ার পাঁয়তারা চলছে’— অভিযোগ ইউনুছ আহমাদের।

সারাবাংলা/এজেড/পিটিএম

অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ মাদরাসা শিক্ষা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর