Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারীরা কর্মক্ষেত্রে ভালো করছে: জব্বার

সিনিয়র করেসপন্ডেন্ট
১৭ জানুয়ারি ২০২১ ১৭:৪৩

ঢাকা: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, মেধা, দক্ষতা, সৃজনশীলতা ও আন্তরিকতার কারণে নারীরা কর্মক্ষেত্রে ভালো করছে। এই ধারা অব্যাহত থাকলে আগামী দশ বছরে দেশে ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, কর্ম এবং প্রযুক্তিতে নারীরা নেতৃত্ব দিবে।

শনিবার (১৬ জানুয়ারি) রাতে গবেষণা সংস্থা পিআরআই ও বণিক বার্তা আয়োজিত ‘আর্থিক লেনদেনে জেন্ডার অসমতা দূরীকরণে প্রযুক্তির ভূমিকা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। রোববার (১৭ জানুয়ারি) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, ‘ইতিহাস বলে মাতৃতান্ত্রিক সমাজই হলো আমাদের ভিত্তি। আমি প্রত্যাশা করি বিশ্বটা আবার মাতৃতান্ত্রিক সমাজেই পৌঁছাক। কৃষিযুগ পর্যন্ত আমরা সেই যুগেই ছিলাম। মেয়েরা নিজেদের সৃজনশীলতা দিয়ে ভবিষ্যতের ব্যবসা- বাণিজ্যের নিয়ন্ত্রণ নেবেন। বাংলাদেশের রূপান্তরের ক্ষেত্রে নারীরা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। নিরাপত্তা ও সুষ্ঠু পরিবেশ পেলে নারীরা অর্থনীতিতে আরও বড় ভূমিকা রাখবে। নারীদের শেকল দিয়ে ঘরে বেধে রাখার দিন শেষ।’

নারীর ক্ষমতায়ন, শিক্ষা, কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ এই বিষয়গুলো ব্যাপক আলোচনার প্রয়োজন উল্লেখ করে টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়নে যুগান্তকারী বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছেন। এরই ধারাবাহিকতায় কর্মক্ষেত্রে সুবিধা প্রসারিত হয়েছে যা বাংলাদেশের এগিয়ে যাওয়ার পাথেয়।’ মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস আর্থিক লেনদেনে গত একযুগে নারীর অন্তর্ভুক্তিতে অভাবনীয় ভূমিকা রেখেছে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘যেকোন বিচারে পুরুষের তুলনায় নারী উদ্যোক্তারা অনেক বেশি সফল ও সৃজনশীল। ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠানসমূহ থেকে ঋণ নেওয়ার পরিবর্তে নারীরা এখনো অনানুষ্ঠানিক খাত থেকে বেশি ঋণ নিচ্ছেন। গত কয়েক দশকে নারী পুরুষের বিদ্যমান বৈষম্য কমে এসেছে।’

বণিক বার্তা সম্পাদক হানিফ মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠানে সংসদ সদস্য সেলিমা আহমেদ, পিআরআই এর নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর, বিজিএমইএ সভাপতি রুবানা হক, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, বিকাশ এর সিইও কামাল কাদির, ব্র্যাকের পরিচালক কেএএম মোর্শেদ, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. হুমায়ুন কবির, ব্যাংক এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী বক্তব্য রাখেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেন্ডার স্টাডিজ বিভাগের অধ্যাপক তানিয়া হক মূল প্রবন্ধ উপস্থাপনা করেন।

সারাবাংলা/ইএইচটি/এসএসএ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর