Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইলেকট্রনিকস প্রতিষ্ঠানের ২ কোটি টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন

স্টাফ করেসপন্ডেন্ট
১৭ জানুয়ারি ২০২১ ২২:১৬

ঢাকা: চট্টগ্রামের একটি ইলেকট্রনিকস ব্যবসা থেকে ২ কোটি ৩ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন করেছে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। প্রতিষ্ঠানটি স্থানীয় ভ্যাট অফিসে প্রকৃত বিক্রয় হিসাব গোপন রেখে কম হিসাব দেখিয়েছে করেছে।

রোববার (১৭ জানুয়ারি) সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন ভ্যাট গোয়েন্দার মহাপরিচালক ড. মইনুল খান।

তিনি জানান, প্রতিষ্ঠানটি হচ্ছে চট্টগ্রামের এসি বাজার লিমিটেড। এসি বাজার ফ্রিজ, রেফ্রিজারেটর, এসি, হিটার, ওয়াশং মেশিনসহ বিভিন্ন ধরনের ইলেকট্রনিকস সামগ্রী তৈরি, সংযোজন ও আমদানি করে থাকে। ভ্যাট গোয়েন্দা একটি অভিযোগের ভিত্তিতে এই তদন্ত পরিচালনা করে। তদন্ত অনুসারে এসি বাজার ২০১৪ থেকে ২০১৯ পর্যন্ত মোট ১২১ কোটি ১৫ লাখ ৮৭ হাজার ৩৫৭ টাকার পণ্য সরবরাহ করে। এই সময়ে তাদের প্রকৃত বিক্রয় ১২৪ কোটি ৭৭ লাখ ৯ হাজার ৮৫৮ টাকা। এই বিক্রয় গোপন করে প্রতিষ্ঠানটি ৫৪ লাখ ১৮ হাজার ৩৭৫ টাকা ভ্যাট ফাঁকি দিয়েছে।

মইনুল খান আরও জানান, লিমিটেড কোম্পানির বিভিন্ন ধরনের ব্যয়ের ওপর ভ্যাট প্রযোজ্য হলেও তা যথাযথভাবে পরিশোধ করেনি প্রতিষ্ঠানটি। এতে ভ্যাট ফাঁকি হয়েছে ৬২ লাখ ৬০ হাজার টাকা। আর উভয় ক্ষেত্রে সময়মতো ভ্যাট পরিশোধ না করায় ভ্যাট আইন অনুযায়ী ২ শতাংশ হারে সুদ আরোপ হবে ৮৫ লাখ ৭৬ হাজার টাকা। এসব মিলিয়ে মোট ভ্যাট ফাঁকি হয়েছে ১ কোটি ১৭ লাখ টাকা। যা সুদসহ ২ কোটি ৩ লাখ গিয়ে ঠেকেছে।

আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য তদন্ত প্রতিবেদনটি চট্টগ্রাম ভ্যাট কমিশনারের কাছে পাঠানো হয়েছে।

সারাবাংলা/এসজে/পিটিএম

এসি বাজার লিমিটেড চট্টগ্রাম ভ্যাট ফাঁকি

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর