Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সময়ের আগেই শেষ মেগা রকেটের ইঞ্জিন পরীক্ষা

আন্তর্জাতিক ডেস্ক
১৭ জানুয়ারি ২০২১ ২২:৪১

যুক্তরাষ্ট্রের মহাকাশ এজেন্সির (নাসা) তৈরি করা নতুন উৎক্ষেপণযোগ্য রকেটের (এসএলএস) ইঞ্জিন পরীক্ষা নির্দিষ্ট সময়ের আগেই শেষ হয়ে গেছে। খবর বিবিসি।

শনিবার (১৭ জানুয়ারি) আট মিনিটের জন্য ইঞ্জিনগুলোতে আগুন জ্বালানোর কথা থাকলেও এক ‍মিনিটের মাথায় এর সমাপ্তি ঘোষণা করা হয়। তবে, একে ব্যর্থতা বলতে রাজি নন নাসার বিজ্ঞানীরা।

এদিকে, এই মহাকাশ যান উৎক্ষেপণ ব্যবস্থাকে (এসএলএস) নিজেদের তৈরি এ যাবৎকালের সবচেয়ে শক্তিশালী উৎক্ষেপণযোগ্য রকেট বলে দাবি করছে নাসা। এজন্য একে ডাকা হচ্ছে মেগা রকেট নামে। লঞ্চপ্যাডে বসানোর পর ওই রকেট ঠিকমতো কাজ করবে কিনা তা নিয়ে, আটটি পরীক্ষা চালানোর পরিকল্পনা করেছিল সংস্থাটি।

শনিবার (১৭ জানুয়ারি) শেষ তথা অষ্টম পরীক্ষা চালানোর কথা ছিল তাদের। এর অংশ হিসেবে এদিন মিসিসিপি স্টেনিস মহাকাশ কেন্দ্রে রকেটটির চারটি ইঞ্জিনে আট মিনিটের পরীক্ষা চালানোর সিদ্ধান্ত হয়। পরীক্ষার অংশ হিসেবে রকেটগুলোতে ফায়ার করা হয়। তবে এক মিনিটের কিছু বেশি সময় ধরে সেগুলো জ্বলার পর পরীক্ষা বন্ধ করে দেওয়া হয়।

এ ব্যাপারে নাসার আলাবামাভিত্তিক মার্শাল স্পেস সেন্টারের এসএলএস প্রোগ্রাম ম্যানেজার জন হনিকাট জানান, ঠিক কী ঘটেছিলো তা এখনও জানার চেষ্টা চলছে।

প্রসঙ্গত, নাসার আর্টেমিস লুনার মিশন প্রোগ্রামের অংশ এসএলএস। আবারও চাঁদের বুকে মানুষ পাঠানোর লক্ষ্য নিয়ে এগোচ্ছে এই মিশন। এর অংশ হিসেবে ২০২৪ সালে চাঁদে প্রথম নারী মহাকাশচারী পাঠানোর পরিকল্পনা রয়েছে যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীদের।

সারাবাংলা/একেএম

এসএলএস নাসা মেগারকেট লঞ্চপ্যাড

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর