Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাশিয়ায় ফিরেই গ্রেফতার হলেন নাভালনি

আন্তর্জাতিক ডেস্ক
১৮ জানুয়ারি ২০২১ ১০:৩৪

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক ও বিরোধী দলের নেতা অ্যালেক্সি নাভালনিকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। গত বছরের আগস্টে তার ওপর বিষ প্রয়োগ করা হলেও তিনি মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছিলেন। এরপর এই প্রথম তিনি রাশিয়াতে পা রাখলেন।

আগে থেকেই শঙ্কা ছিল, রাশিয়ায় পৌঁছালেই নাভালনিকে গ্রেফতার করা হবে। রোববার (১৭ জানুয়ারি) জার্মানি থেকে মস্কোর বিমানবন্দরে অবতরণের পর ঠিক তাই ঘটেছে। তাকে গ্রেফতার করেছে মস্কো পুলিশ।

বিজ্ঞাপন

আলজাজিরা’র খবরে বলা হয়, পূর্বের স্থগিত দণ্ডাদেশের শর্ত লঙ্ঘন করার অভিযোগে অ্যালেক্সি নাভালনিকে গ্রেফতার করা হয়েছে। এ জন্য তার সাড়ে তিন বছরের সাজা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ ঘটানায় পুতিনের সমালোচনা করছেন ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা নেতারা।

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল এই গ্রেপ্তারের সমালোচনা করে এটিকে ‘অগ্রহণযোগ্য’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, ‘আমি অবিলম্বে তাকে মুক্তি দেয়ার জন্য রাশিয়ান কর্তৃপক্ষের কাছে আহ্বান জানাই।’

যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানও অ্যালেক্সি নাভালনিকে মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছেন।

এক টুইটে সুলিভান লিখেছেন, ‘নাভালনির ওপর ক্রেমলিনের আক্রমণ কেবল মানবাধিকার লঙ্ঘন নয়, বরং রাশিয়ার জনগণকে অপমান করা যারা তাদের কন্ঠস্বর শুনতে চান।’

এদিকে, নাভালনিকে গ্রেফতারের তীব্র নিন্দা জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের বিদায়ী পররাষ্ট্রমন্ত্রী মাইক পাম্পেও। এক বিবৃতিতে তিনি বলেন, নাভালনিসহ অন্য বিরোধী ব্যক্তিত্ব ও স্বাধীন কণ্ঠস্বর যারা রাশিয়ার কর্তৃপক্ষের কঠোর সমালোচনা করে, তাদের চুপ করিয়ে দেওয়ার জন্য ধারাবাহিকভাবে গ্রেফতার করা হচ্ছে। আমার বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি।

বিজ্ঞাপন

এর আগে, রোববার দেশে ফিরলে অ্যালেক্সি নাভালনিকে গ্রেফতার করা হতে পারে বলে জানিয়েছিলে বিবিসি। এ ব্যাপারে রাশিয়ার কারা বিভাগ বলছে, ২০১৪ সালের একটি জালিয়াতির মামলায় স্থগিত দণ্ডাদেশের শর্ত লঙ্ঘনের দায়ে, মস্কোতে নামামাত্র নাভালনিকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হতে পারে।

পাশাপাশি, রাশিয়ার ফৌজদারি অপরাধের মামলায়ও বিচারের মুখোমুখি হতে পারেন অ্যালেক্সি নাভালনি।

এদিকে, নাভালনি এবং সহযোগীরা পুতিন প্রশাসনের এসব পদক্ষেপকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত হিসেবে অভিহিত করছেন।

এর আগে, নোভিচক নামের এক বিষপ্রয়োগে অসুস্থ হওয়ার পর থেকে নাভালনি চিকিৎসার জন্য জার্মানিতে অবস্থান করছিলেন। সেখানে কয়েক মাস চিকিৎসাধীন থাকার পর জার্মানি থেকে রোববার নিজ দেশ রাশিয়ায় ফিরবেন নাভালনি।

এ ব্যাপারে নাভালনির সমর্থকদের অভিযোগ, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশেই নাভালনিকে বিষ প্রয়োগ করা হয়েছিল।

প্রসঙ্গত, ২০২০ সালের আগস্টে সাইবেরিয়ার তমোস্ক শহর থেকে রাজধানী মস্কোয় যাওয়ার পথে বিমানে অসুস্থ হয়ে পড়েন নাভালনি। প্রথমে তাকে সাইবেরিয়ার একটি হাসপাতালে ভর্তি করা হয়। পরে, তিনি চিকিৎসার জন্য জার্মানি যান।

পশ্চিমা বিশেষজ্ঞদের ভাষ্য, নাভালনিকে সোভিয়েত আমলে তৈরি নার্ভ এজেন্ট নোভিচক প্রয়োগ করা হয়েছিল।

তবে, নাভালনিকে বিষ প্রয়োগের ঘটনায় জড়িত থাকার অভিযোগ অস্বীকার করে আসছে ক্রেমলিন।

সারাবাংলা/এনএস

অ্যালেক্সি নাভালনি গ্রেফতার রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর