Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নবজাতক ও শিশু স্বাস্থ্য সুরক্ষায় ৫০ লাখ টাকা অনুদান দিলো জাপান

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ জানুয়ারি ২০২১ ১৬:৪৫

ঢাকা: ‘ঢাকা জেলা নবজাতক ও শিশু স্বাস্থ্য সুরক্ষা বাবস্থায় চিকিৎসা সরঞ্জাম সরবরাহ’ প্রকল্পের আওতায় বেসরকারি প্রতিষ্ঠান ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্টকে (ডিসিএইছটি) ৫০ লাখ টাকা অনুদান দিয়েছে জাপান।

জাপান দূতাবাসে সোমবার (১৮ জানুয়ারি) রাষ্ট্রদূত ইতো নাওকি ও ডিসিএইছটি’র সেন্ট্রাল কো-অর্ডিনেশন কমিটি পরিচালক ওমর শরীফ ইবনে হাসানের মধ্যে গ্র্যাস-রুটস্ হিউম্যান সিকিউরিটি প্রজেক্ট এর অধীনে এ অনুদান চুক্তি স্বাক্ষর করা হয়। অনুদানের পরিমাণ ৬৮ হাজার ৬৩৩ মার্কিন ডলার, যা বাংলাদেশি টাকায় ৫০ লাখ টাকা।

এর আগে, ডিসিএইছটি ‘ঢাকা জেলা নবজাতক ও শিশু স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থায় চিকিৎসা সরঞ্জাম সরবরাহ’ প্রকল্পের অধীনে অনুদান গ্রহণ করে। ডিসিএইছটি জনসাধারণের জন্য প্রাথমিক, মাধ্যমিক ও তৃতীয়স্তরের স্বাস্থ্যসেবা প্রদান করে থাকে এবং একইসঙ্গে স্বাস্থ্যসেবা বিতরণ পরিষেবা খাতে দক্ষ মানবসম্পদ বিকাশেও গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে আসছে। জিজিএইছএসপি অনুদানের আওতায়, ডিসিএইছটি নবজাতক ও শিশু স্বাস্থ্য সুরক্ষা পরিষেবা প্রদানের লক্ষ্যে ঢাকা কমিউনিটি হাসপাতাল-এ চিকিৎসা সরঞ্জাম ক্রয় ও স্থাপন করা হবে। নবজাতক ও শিশু যাদের শ্বাসযন্ত্রের রোগ আছে, এ প্রকল্পের মাধ্যমে বিশেষায়িত চিকিৎসা সহায়তা পাবেন।

জাপান সরকার ১৯৮৯ সাল থেকে তৃণমূল পর্যায়ের মানুষের আর্থ-সামাজিক নিরাপত্তা উন্নয়নের জন্য গ্র্যান্ট অ্যাসিসট্যান্স ফর গ্র্যাস-রুটস্ হিউম্যান সিকিউরিটি প্রজেক্টস (জিজিএইচএসপি) এর মাধ্যমে ১৯৭টি এনজিও প্রকল্পে অর্থায়ন করেছে।

এরইমধ্যে এ স্কিমের আওতায় বাংলাদেশ কর্মরত বিভিন্ন এনজিওকে সর্বমোট প্রায় ১৫ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।

সারাবাংলা/জেআইএল/একে

জাপানের অনুদান নবজাতক স্বাস্থ্যসেবা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর