Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘টিকা বিতরণে জাতীয়তাবাদ, বিপর্যয় আসন্ন’

আন্তর্জাতিক ডেস্ক
১৮ জানুয়ারি ২০২১ ১৯:৫৬

করোনা টিকা বিতরণের ক্ষেত্রে জাতীয়তাবাদী মনোভাবের কারণে বিপর্যয়ের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে বিশ্ব – এমন মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রেইসাস। খবর রয়টার্স।

সোমবার (১৮ জানুয়ারি) জেনেভা থেকে অনলাইনে ডব্লিউএইচও’র কার্যনির্বাহী কমিটির অনলাইন সভায় যুক্ত হয়ে তিনি এমন মন্তব্য করেছেন।

ডব্লিউএইচও প্রধান বলেছেন, করোনা টিকার সুষম বণ্টন এই মুহুর্তে চরম ঝুঁকির মুখে রয়েছে।

পাশাপাশি, করোনা টিকা বিতরণের বৈশ্বিক জোট কোভ্যাক্স ফেব্রুয়ারি মাস থেকে কার্যক্রম শুরু করবে বলে জানিয়েছেন টেড্রোস আধানম গেব্রেইসাস।

তিনি বলেন, ২০২০ সালেই টিকা বিতরণ এবং বণ্টন সংক্রান্ত ৪৪টি দ্বি-পাক্ষিক চুক্তি সই হয়েছে। ২০২১ সালে টিকা বিতরণের লক্ষ্যে আরও ১২টি চুক্তি সই করা হয়েছে।

তিনি আরও বলেন, ধনী দেশগুলোর নিজেদেরকে প্রধান্য দেওয়ার নীতির কারণে বিশ্বের দরিদ্র এবং করোনায় ঝুঁকিপূর্ণ দেশগুলোর জন্য টিকা প্রাপ্তি অনিশ্চয়তার মুখে পড়তে যাচ্ছে।

এদিকে, টিকা বিতরণের ক্ষেত্রে কেমন অসমতা তৈরি হয়েছে তার একটি উদাহরণ দিতে গিয়ে ডব্লিউএইচও প্রধান বলেছেন – বিশ্বের ৪৯ ধনী দেশের জন্য তিন কোটি ৯০ লাখ ডোজ টিকা নিশ্চিত হয়েছে। কিন্তু তার বিপরীতে, দরিদ্র একটি দেশের জন্য  মাত্র ২৫ ডোজ টিকা নিশ্চিত করা সম্ভব হয়েছে।

সারাবাংলা/একেএম

করোনা টিকা জাতীয়তাবাদ টিকা বিতরণ টেড্রোস আধানম গেব্রেইসাস বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর