Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আরও ৯১ হাজার মেট্রিক টন চাল আমদানির অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ জানুয়ারি ২০২১ ২০:৫৫

ঢাকা: বাজারে চালের দাম নিয়ন্ত্রণে আনতে আরও ৯১ হাজার মেট্রিক টন চাল আমদানি করতে বাণিজ্য মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে খাদ্য মন্ত্রণালয়। আর এই চাল আমদানির জন্য ৬৩ বেসরকারি প্রতিষ্ঠানকে অনুমতি দেওয়া হয়েছে।

সোমবার (১৮ জানুয়ারি) খাদ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ে। চিঠিতে এসব প্রতিষ্ঠানকে বরাদ্দপত্র ইস্যুর সাতদিনের মধ্যে ঋণপত্র (এলসি) খুলতে বলা হয়েছে। ব্যবসায়ীদের মধ্যে যারা এক থেকে পাঁচ হাজার টন চাল আমদানির বরাদ্দ পেয়েছেন, তাদের এলসি খোলার দশ দিনের মধ্যে ৫০ শতাংশ এবং ২০ দিনের মধ্যে শতভাগ চাল আমদানি করতে হবে। আর যেসব প্রতিষ্ঠান ৫ থেকে ১০ হাজার টন চাল আমদানির অনুমতি পেয়েছে তারা ১৫ দিনের মধ্যে ৫০ ভাগ আমদানি করবে। বাকি চাল ৩০ দিন অর্থাৎ ১ মাসের মধ্যে আমদানি করে বিপণন করবে। এমন শর্ত দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

শর্তে আরও বলা হয়েছে, বরাদ্দের অতিরিক্ত আইপি অর্থাৎ ইম্পোর্ট পারমিট ইস্যু করা যাবে না।

উল্লেখ্য, গত ৩ জানুয়ারি ১০ প্রতিষ্ঠানকে ১ লাখ ৫ হাজার টন চাল আমদানির অনুমতি দেয় সরকার। এরপর ৪ জানুয়ারি আরও ১৯ প্রতিষ্ঠানকে সোয়া দুই লাখ টন চাল আমদানির অনুমতি দেয়। এরপর ৬ জানুয়ারি ৪৯ প্রতিষ্ঠানকে, ১০ জানুয়ারি ৬৪ প্রতিষ্ঠানকে এবং গত ১৩ জানুয়ারি ৪৩ প্রতিষ্ঠানকে আর ১৮ জানুয়ারি দেওয়া হলো আরও ৬৩ প্রতিষ্ঠানকে। এ পর্যন্ত বেসরকারি ভাবে ৮ লাখ ৭৩ হাজার ৫০০ মেট্রিকটন চাল আমদানির অনুমতি দেওয়া হলো।

বেসরকারিভাবে মোট ৩০০ প্রতিষ্ঠান ১০ লাখ টন চাল আমদানির অনুমতি পাবে বলে জানা গেছে।

সারাবাংলা/জেআর/পিটিএম

৯১ হাজার মেট্রিক টন অনুমোদন চাল আমদানি


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর