Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৭ আগস্টে বোমা হামলা: এক আসামির জামিন বাতিল

স্টাফ করেসপন্ডেন্ট
১৮ জানুয়ারি ২০২১ ২৩:২৮

ঢাকা: ২০০৫ সালের ১৭ আগস্ট সারাদেশে বোমা হামলার দিনে ফেনীর পৌরসভা এলাকায় জেলা প্রশাসক (ডিসি) কার্যালয় চত্বরে বোমা বিস্ফোরণের মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পিরোজপুরের মো. রেদওয়ানুল হক ওরফে রেদওয়ানের জামিনাদেশ প্রত্যাহার করে জামিন বাতিল করে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (১৮ জানুয়ারি) রাষ্ট্রপক্ষের আবেদনে পরিপ্রেক্ষিতে জামিন আদেশ প্রত্যাহার করে হাইকোর্টের বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চ আসামির আবেদন খারিজ করে এই আদেশ দেন।

বিজ্ঞাপন

আদালতে আজ জামিন আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী হাসিনা জাহান হাজারী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. আমিনুল ইসলাম ও সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ রেজাউল হক।

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. আমিনুল ইসলাম সাংবাদিকদের বলেন, আবেদনকারীর আইনজীবী মামলার ঘটনাকে গোপন করেছেন। তিনি বলেছিলেন, আবেদনকারী গরিব। এর আগে তিনি আর জামিন আবেদন করেননি। পরে গত ১৪ জানুয়ারি তার জামিন মঞ্জুর করে আদেশ দিয়েছেলেন সংশ্লিষ্ট হাইকোর্ট বেঞ্চ।

রাষ্ট্রপক্ষের আইনজীবী বলেন, ঘটনার পরে আমাদের সন্দেহ দেখা দেয়। তার পরে ফাইল ঘেঁটে দেখি, আবেদনকারী নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াত-উল-মুজাহিদীন বাংলাদেশ (জেএমবির) সদস্য। ফেনীর আদালত চত্বর ও পৌরসভা এলাকায় ২০০৫ সালে বোমা হামলার ঘটনা ঘটিয়েছেন বলে অভিযোগ রয়েছে। সেই ঘটনায় বিস্ফোরক দ্রব্য আইনে করা মামলায় তার যাবজ্জীবন কারাদণ্ড হয়। আসামি ১৫ বছর ধরে কারাগারে আছেন। জামিন দেওয়ার আগে আদালত বারবার জিজ্ঞাসা করেছিলেন, কিন্তু আইনজীবী এ বিষয়টি বলেননি। রাষ্ট্রপক্ষ বিষয়টি আদালতের নজরে আনলে আদেশটি রিকল করা হয়। আজ (সোমবার) আদালত তার জামিন আবেদনটি খারিজও করে দিয়েছেন।

বিজ্ঞাপন

জানতে চাইলে জামিন আবেদনকারীর আইনজীবী হাসিনা জাহান হাজারী তথ্য গোপনের কথা অস্বীকার করেন। তিনি বলেন, তথ্য গোপন করার কী আছে? বিস্ফোরক দ্রব্য আইনের মামলায় তার যাবজ্জীবন হয়েছে। আমি কোনো তথ্য গোপন করিনি।

তাহলে আদালত কেন জামিন আদেশ রিকল করেছেন— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আদালত কেন আদেশ রিকল করেছেন, সেটি আদালতের ব্যপার। আমি বলতে পারব না।

বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারের আমলে ২০০৫ সালের ১৭ আগস্ট দেশের অন্যান্য জেলার মতো ফেনীর জেলা প্রশাসক কার্যালয় চত্বর ও পৌরসভা এলাকায় বোমা বিস্ফোরণ ঘটনা ঘটায় জেএমবি। সে ঘটনায় ওই দিনই বিস্ফোরক দ্রব্য আইনে দু’টি আলাদা মামলা করে পুলিশ। ওই বছরের ৫ ডিসেম্বর এ আসামিকে গ্রেফতার করে পুলিশ। সেই থেকে কারাগারেই আছেন দণ্ডিত এই ব্যক্তি।

পরে ওই বছরের ১০ নভেম্বর দু’টি মামলার অভিযোগপত্র দেয় পুলিশ। দু’টি মামলাতেই আসামি ছয় জন। বিচারিক কাজ শেষে ২০০৬ সালের ৩ ও ১৭ জুলাই ফেনী জেলা জজ আদালত মামলার রায় দেন। রায়ে ছয় আসামিকেই যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। ওই বছরই রায়ের বিরুদ্ধে আপিল করেন এই আসামি। ওই আপিল এখন বিচারাধীন।

সারাবাংলা/কেআইএফ/টিআর

১৭ আগস্ট বোমা হামলা ফেনী ডিসি কার্যালয় বোমা বিস্ফোরণ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর