Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোবাইল ফোনের নিরাপত্তায় আসছে ‘সেলফ প্রোটেক্ট’ অ্যাপ

এমদাদুল হক তুহিন, সিনিয়র করেসপন্ডেন্ট
১৯ জানুয়ারি ২০২১ ১৯:০৬

ঢাকা: বর্তমান সময়ে মোবাইল ফোন যাপিত জীবনের একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। চলার পথে মোবাইল সঙ্গে থাকা অবস্থায় অনেক সময় ছিনতাইকারীর কবলে পড়তে হয়। এছাড়া অনেক সময় ফোন চুরিও হয়ে যায়। এবার ছিনতাইকারীর কবল থেকে রক্ষা ও হারিয়ে যাওয়া ফোন উদ্ধারে আসছে ‘সেলফ প্রোটেক্ট’ নামের একটি অ্যাপ। মেহেরপুরে পাইলট আকারে চলমান এই অ্যাপটি শিগগিরই সারাদেশে চালুর কথা রয়েছে। এই অ্যাপ বানানোর প্রক্রিয়া শুরু হয়েছিল বেশকয়েক বছর আগে। বর্তমানে পরীক্ষামূলকভাবে সফলতাও এসেছে। মেহেরপুর জেলায় এরই মধ্যে ৫০টির বেশি হারানো ফোন উদ্ধার করা সম্ভব হয়েছে। প্রতিরোধ করা গেছে নারী হয়রানির মতো বেশকিছু ঘটনাও। সারাবাংলাকে এসব তথ্য জানিয়েছেন অ্যাপটি নির্মাণের সঙ্গে জড়িত উইনকি টেক লিমিটেডের উদ্যোক্তা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সাদ্দাম হোসেন।

বিজ্ঞাপন

উইনকি টেকের সিইও সাদ্দাম হোসেন সারাবাংলাকে বলেন, ‘২০১২ সালে একবার ছিনতাইকারীর কবলে পড়ি। চুয়াডাঙ্গা রেলওয়ে স্টেশন থেকে মেহেরপুর ফিরছিলাম। ছিনতাইকারীর দল এসে আমার মানিব্যাগ ও মোবাইল ফোন কেড়ে নেয়। তখন আমার ভাবনায় আসে, প্রতিদিন অসংখ্য মানুষ ছিনতাই কিংবা অপহরণের কবলে পড়ছেন। কিন্তু পুলিশ কিংবা আত্মীয়স্বজনকে সঙ্গে সঙ্গে তা জানাতে পারছে না। এমন ভাবনা থেকেই গবেষণা চলতে থাকে। আর এই গবেষণার ফসল সেলফ প্রোটেক্ট অ্যাপ।’

বিজ্ঞাপন

সাদ্দাম হোসেন বলেন, ‘অ্যাপটি অ্যান্ড্রয়েড ভার্সনের। ইনস্টলের পর মোবাইলে এটি সব সময় চালু থাকবে। বিপদে পড়ে মোবাইলের পাওয়ার বাটনে তিনবারের বেশি চাপলেই স্বয়ংক্রিয়ভাবে কাছের থানা ও দুজন আত্মীয়ের কাছে বার্তা চলে যাবে। এজন্য অ্যাপটি ইনস্টলের সময় দুজন অত্মীয়ের নম্বর যুক্ত করতে হবে। বিপদে পড়লে লোকেশন লিংক ও ‘আই এম ইন ডেনজার, প্লিজ সেইভ মি’ লেখা যুক্ত বার্তা পুলিশ ও আত্মীয়স্বজনের কাছে চলে যাবে। লোকেশন লিংকে ক্লিক করলে বিপদগ্রস্ত ব্যক্তির সঠিক অবস্থান জানা যাবে। শুধু রাস্তার অবস্থান নয়, স্যাটেলাইট ভিউও দেখা যাবে। এমনকি ফোন ছিনতাই হলে সিম খুলে অন্য সিম ইনসার্ট করলেও একইভাবে বার্তা চলে যাবে। ফলে ফোনটি চুরি অথবা ছিনতাই হলেও উদ্ধার করা যাবে সহজেই।

সারাবাংলাকে তিনি বলেন, ‘অ্যাপটি এখন বেটা ভার্সনে চলছে। ফেব্রুয়ারির ১৫ তারিখ অ্যাপটি পরিপূর্ণভাবে উদ্বোধনের পরিকল্পনা আছে। প্লে স্টোর থেকে অ্যাপটি ৪৫ হাজার বার ডাউনলোড হয়েছিল। কিন্তু প্লে স্টোর পাওয়ার বাটন ব্যবহৃত হয় এমন অ্যাপ সরিয়ে দিচ্ছে। ফলে এখন এই অ্যাপটি শুধু আমাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাচ্ছে। যেহেতু এই অ্যাপটিতে সরকার সাহায্য করছে তাই ভবিষ্যতে আমরা গুগলের সঙ্গে আলোচনা করব। নতুবা পাওয়ার বাটনের পরিবর্তে তিনবার ঝাঁকুনির বিষয়টি অ্যাপে যুক্ত করা হবে।’

তিনি আরও জানান, মেহেরপুর জেলায় অ্যাপটি পাইলটিং চলছে। এখন পর্যন্ত ৫০টির মতো হারানো ফোন উদ্ধার করা হয়েছে। আর ৭ থেকে ৮টি ইভ টিজিং প্রতিরোধ করা সম্ভব হয়েছে। শিগগিরই সারাদেশের জন্য অ্যাপটি উন্মুক্ত করা হবে।

উইনকি টেক জানায়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ২০১৭-১৮ অর্থবছরে উদ্ভাবনীমূলক প্রযুক্তি খাতে উদ্ভাবনীমূলক প্রকল্প হিসেবে অনুদান দিয়েছিল সেলফ প্রোটেক্ট অ্যাপ টিমকে। এছাড়া ২০১৭ সালে নাগরিক সমস্যা সমাধানের লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আওতাধীন একসেস টু ইনফরমেশনের (এটুআই) সলভ-এ-থন শীর্ষক প্রতিযোগিতায় দেশসেরা ১৫ জনের একজন এবং একইসঙ্গে উদ্ভাবক অন্বেষণের রিয়েলিটি শো ‘উদ্ভাবকের খোঁজে’ প্রোগ্রামে সারাদেশ থেকে দুই হাজারের বেশি উদ্ভাবকের মধ্যে দেশসেরা ১৫ জনের মধ্যে স্থান অর্জন করেন সাদ্দাম হোসেন। পাশাপাশি ২০১৭ ও ২০১৮ সালে অনুষ্ঠিত মেহেরপুর ডিজিটাল উদ্ভাবনী মেলায় অর্জিত হয় শ্রেষ্ঠ উদ্ভাবন ও তরুণ উদ্ভাবকের খেতাব। অর্জনের খাতায় রয়েছে ২০১৭ সালের খুলনা বিভাগীয় ডিজিটাল উদ্ভাবনী মেলায় শ্রেষ্ঠ তরুণ উদ্ভাবকের সম্মাননা।

যেভাবে কাজ করে ‘সেলফ প্রোটেক্ট’

প্রথমেই অ্যাপটি স্মার্টফোনে ইনস্টল করতে হবে। বিপদের সময় ফোনের পাওয়ার বাটন পর পর তিনবার চাপতে হবে। তিনবার কিংবা এর অধিক চাপ দিলেই কাছের আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা ও স্বজনদের কাছে ওই মুহূর্তের কথাবার্তা ও অবস্থানের মানচিত্রসহ প্রয়োজনীয় বার্তা পৌঁছে যাবে। ফোন লক থাকা অবস্থায়ও কাজ করবে অ্যাপটি। এই অ্যাপের দুটি অংশ। একটি ক্লায়েন্ট বা ইউজার অংশ। অর্থাৎ সবার মোবাইলে যে অ্যাপটি ডাউনলোড করা থাকবে। আরেকটি হচ্ছে নোটিফিকেশন রিসিভার অংশ। এই অংশ থাকবে পুলিশের কাছে। নাম, মোবাইল নম্বর ও নম্বর ভেরিফিকেশন কোড, ই-মেইল, রক্তের গ্রুপ, ঠিকানা ইত্যাদি দিয়ে নিবন্ধন ফরম পূরণ করলেই কাজ শুরু করবে অ্যাপটি।

অ্যাপটির উদ্যোক্তা জানিয়েছেন, বিপদে পড়ে মোবাইল ফোনের বাটন চাপলে নোটিফিকেশন কেন্দ্রীয় সার্ভারে পৌঁছাবে। কেন্দ্রীয় সার্ভার সাহায্যপ্রার্থীর সবচেয়ে কাছের পুলিশ স্টেশনটির ওয়েব অ্যাপ খুঁজে সেখানে নোটিফিকেশন পাঠাবে। এক্ষেত্রে জিপিএস প্রযুক্তির সাহায্যে অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে সাহায্যপ্রার্থীর অবস্থান নিশ্চিত করে আশপাশের শব্দ ও ছবি ধারণ করে নিকটস্থ পুলিশ স্টেশনের ওয়েব অ্যাপে পাঠাবে। পুলিশ স্টেশনের ওয়েব অ্যাপের পাশাপাশি দায়িত্বরত পুলিশ কর্মকর্তাদের কাছেও একই বার্তা পৌঁছাবে। এছাড়া ছিনতাইকারী সিম পরিবর্তন করলেও অ্যাপটি থেকে স্বয়ংক্রিয়ভাবে ওই মোবাইল ফোনটির অবস্থান পুলিশের ওয়েব অ্যাপ্লিকেশন ও স্বজনদের নম্বরে চলে আসবে। এতে করে ছিনতাইকারীর অবস্থান জানা ও তাকে আটক করা সম্ভব হবে।

যেখান থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে

https://www.selfprotectapp.com/

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

উইনকি টেক মোবাইল ফোন সাদ্দাম হোসেন সেলফ প্রোটেক্ট

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর