Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা ভ্যাকসিনের প্রটোকল গেজেট আকারে প্রকাশের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ জানুয়ারি ২০২১ ২০:৫৯

ঢাকা: করোনাভাইরাস প্রতিরোধে ভ্যাকসিনের মান নিয়ন্ত্রণ, নিরাপত্তা ও কার্যকারিতা নিশ্চিতে ‘ফার্মাকোভিজিল্যান্স প্রটোকল ফর কোভিড-১৯ ভ্যাকসিন’ নামের প্রটোকলটি গেজেট আকারে প্রকাশ করতে নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য সেবা বিভাগ থেকে এ সংক্রান্ত চিঠি জারি করা হয়েছে। স্বাস্থ্যসেবা বিভাগের ওষুধ প্রশাসন-১ শাখার সহকারী সচিব মোহাম্মদ মোস্তাফিজুর রহমানের সই করা চিঠিতে প্রটোকলটি বাংলাদেশে গেজেট আকারে প্রকাশের নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়া জেলা ও সিটি করপোরেশন এলাকার সিভিল সার্জনকে সভাপতি ও ডেপুটি সিভিল সার্জনকে সদস্য সচিব করে আট সদস্যের কমিটি গঠন করতে বলা হয়েছে। এই আট সদস্যের মধ্যে ওষুধ প্রশাসন অধিদফতরের সহকারী পরিচালক বা সুপারিন্টেনডেন্ট অব ড্রাগস, মেডিসিন স্পেশালিস্ট বা মেডিসিন সাব স্পেশালিস্ট, মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ), জেলা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার, ইপিআই সুপারিন্টেনডেন্ট এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা থাকবেন।

আর সিটি করপোরেশন এলাকায় প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে সভাপতি ও সিটি করপোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা বা মেডিকেল অফিসারকে সদস্য সচিব করে ছয় সদস্যের কমিটি গঠন করতে বলা হয়েছে চিঠিতে। এই কমিটির অন্য চার সদস্য থাকবেন- মেডিসিন স্পেশালিস্ট বা সাব স্পেশালিস্ট, সংশ্লিষ্ট জোনাল মেডিকেল অফিসার বা সহকারী হেলথ্ অফিসার, ইপিআই সুপারভাইজার এবং স্থানীয় সহকারী পরিচালক বা ওষুধ প্রশাসন অধিদফতরের সুপারিন্টেনডেন্ট অব ড্রাগস।

এই প্রটকলে করোনা ভ্যাকসিন দেওয়ার পর পার্শ্ব প্রতিক্রিয়া ফলোআপকরা সহ সামগ্রিক ভ্যাকসিন কার্যক্রম পরিচালানর বিস্তারিত তথ্য-উপাত্ত রয়েছে।

সারাবাংলা/জেআর/পিটিএম

গেজেট নির্দেশ প্রকাশ ভ্যাকসিন প্রটোকল স্বাস্থ্য সেবা বিভাগ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর