Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্রাহকের টাকা আত্মসাৎ, ব্যাংক এশিয়ার কর্মকর্তার বিরুদ্ধে মামলা

স্টাফ করেসপন্ডেন্ট
১৯ জানুয়ারি ২০২১ ২১:০২

ঢাকা: গ্রাহকদের প্রায় সোয়া ৩ কোটি টাকা আত্মসাৎ ও ১ কোটি ২৭ লাখ ৬০ হাজার টাকা আত্মসাতের চেষ্টার অভিযোগে ব্যাংক এশিয়ার চাকরিচ্যুত এক নারী কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) কমিশনের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১-এ মামলাটি করেন দুদকের উপপরিচালক সৈয়দ তাহসিনুল হক। মামলার একমাত্র আসামি হলেন ব্যাংক এশিয়ার দিলকুশা শাখার সাবেক এক্সিকিউটিভ অফিসার (বর্তমানে চাকুরিচ্যুত) সিলভিয়া আক্তার রিনি (৪৩)।

ব্যাংক এশিয়ার কর্মকর্তার এফডিআর গ্রাহকেদের ঘুষের কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ অনুসন্ধান করেন সৈয়দ তাহসিনুল হক। সম্প্রতি তিনি কমিশনে অনুসন্ধান প্রতিবেদন জমা দেওয়ার পর মামলাটির অনুমোদন দেওয়া হয়।

দুদক সূত্রে জানা যায়, সিলভিয়া আক্তার রিনি দিলকুশা শাখায় ২০১২ সালের অক্টোবর থেকে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত সঞ্চয়পত্র সংক্রান্ত কাজে নিয়োজিত ছিলেন। তিনি সঞ্চয়পত্রের গ্রাহকদের ৪৫৪টি লেনদেনের মাধ্যমে গ্রাহকদের সুদের মোট ৪ কোটি ৪৫ লাখ ৯৯ হাজার ৫২০ টাকা নগদ ও হিসাবে স্থানাস্তরের মধ্যে আত্মসাৎ করেন। এর মধ্যে ৪৩৭টি নগদ লেনদেনের মাধ্যমে ৩ কোটি ১৮ লাখ ৩৮ হাজার ৯২০ টাকা ও ১৭টি অ্যাকাউন্ট ট্রান্সফারের মাধ্যমে এক কোটি ২৭ লাখ ৬০ হাজার ৬০০ টাকা অতিরিক্ত তুলে নেন। এর মধ্যে অ্যাকাউন্ট ট্রান্সফারের টাকা দিলকুশা শাখা আদায় করতে সক্ষম হয়। কিন্তু নগদ তুলে নেওয়া অর্থ তার কাছ থেকে আদায় করা যায়নি।

দুদক সূত্র আরও বলছে, হিসাব ও লেনদেনের অর্থ পর্যালোচনা করে দেখা গেছে, পুরো অর্থ সিলভিয়া আক্তার রিনি একাই আত্মসাৎ করেছেন। বিল ভাউচার অনুমোদনকারী হিসেবে ১২ জন কর্মকর্তা সই করলেও প্রস্তুতকারী ও অর্থ আত্মসাতের সঙ্গে তাদের জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়নি। ২০১৪ সালের থেকে ২০১৯ সাল পর্যন্ত আত্মসাতের টাকায় সিলভিয়া মোট আট বার বিদেশ সফর করেছেন। জিজ্ঞাসাবাদের সময় সিলভিয়া আক্তার রিনি এর কোনো সদুত্তরও দিতে পারেননি।

সারাবাংলা/এসজে/টিআর

আত্মসাৎ গ্রাহকের টাকা আত্মসাৎ চাকরিচ্যুত নারী কর্মকর্তা টাকা আত্মসাৎ দুদকের মামলা ব্যাংক এশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর