Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অবশেষে প্রকাশ্যে এলেন জ্যাক মা

আন্তর্জাতিক ডেস্ক
২০ জানুয়ারি ২০২১ ১৫:২৩

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে প্রকাশ্যে এলেন চীনের প্রযুক্তিপণ্য প্রতিষ্ঠান আলীবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। তার ব্যবসা প্রতিষ্ঠানে চীনা কর্তৃপক্ষের কঠোর হস্তক্ষেপের পর গত বছরের অক্টোবরের পর এই প্রথম জনসম্মুখে দেখা গেল তাকে।

স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানায়, বুধবার (২০ জানুয়ারি) এই বিলিয়নিয়ার এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে চীনের ১০০ জন পল্লী শিক্ষকের সঙ্গে সাক্ষাৎ করেন। এই খবর প্রকাশ পাওয়ার পর হংকংয়ের স্টক এক্সচেঞ্জে আলিবাবার শেয়ারের দাম পাঁচ শতাংশ বেড়ে গেছে।

বিজ্ঞাপন

দেশটির ঝেজিয়াং প্রদেশের সরকার সর্মথিত সংবাদমাধ্যম তিয়ানমু নিউজ জানায়, ওই সভায় উপস্থিত শিক্ষকদের নিজ চ্যারিটি ফাউন্ডেশনের অন্যতম উদ্যোক্তা হিসাবে সম্বোধন করেন জ্যাক মা।

করোনাভাইরাস মহামারির কারণে দেশটির সানায়া শহরে থেকে অনলাইনের মাধ্যমে এই সভা অনুষ্ঠিত হয়। এ সময় মা বলেন, মহামারির কারণে আমরা সানায়ায় গিয়ে সশরীরে দেখা করতে পারিনি।

তিনি আরও বলেন, যখন মহামারি শেষ হয়ে যাবে, তখন আমাদের সানায়া ভ্রমণের জন্য সময় বের করতে হবে। তারপর আমাদের দেখা হবে!

এ সময় মা একটি ঘর থেকে সরাসরি ক্যামেরায় কথা বলেন। তবে কোথা থেকে তিনি কথা বলেছিলেন সে বিষয়ে পরিষ্কার করে কিছু জানায়নি তিয়ানমু নিউজ।

এর আগে, অক্টোবরে চীনের ব্যাংক ব্যবস্থা নিয়ে কঠোর সমালোচনা করেন জ্যাক মা। তার কয়েক সপ্তাহ পর থেকে তাকে আর জনসম্মুখে দেখা যায়নি।

এদিকে, যুক্তরাষ্ট্রের জনপ্রিয় ‘দ্য অ্যাপ্রেনটিস’ টিভি শোর আদলে জ্যাক মা চালু করেন ‘আফ্রিকা’স বিজনেস হিরোজ’ নামের একটি অনুষ্ঠান। সেই অনুষ্ঠানে তরুণ আফ্রিকান উদ্যোক্তাদের মধ্যে ব্যবসায়িক উদ্ভাবনী ক্ষমতা নিয়ে প্রতিযোগিতার আয়োজন করা হয়। আর বিজয়ী পান ১৫ লাখ মার্কিন ডলারের আকর্ষণীয় আর্থিক পুরস্কার।

বিজ্ঞাপন

কিন্তু, ওই অনুষ্ঠানের চূড়ান্ত রাউন্ডেও উপস্থিত ছিলেন না জ্যাক মা। বিচারক প্যানেলের ওয়েবপেজ থেকেও সরিয়ে নেওয়া হয়েছে এই চীনা ধনকুবেরের নাম। এমনকি অনুষ্ঠানের প্রমোশনাল ভিডিওতে তার অংশটুকু কেটে বাদ দেওয়া হয়েছে।

যে কারণে, তিনি আদৌ মুক্ত নাকি গৃহবন্দি তা নিয়েও শঙ্কা দেখা দিয়েছিল।

অন্যদিকে, আলিবাবার একজন মুখপাত্রের বরাতে ডেইলি মেইল জানিয়েছিল, ওই সময়ে ব্যস্ত থাকার কারণে জ্যাক মা বিচারক প্যানেলে উপস্থিত থাকতে পারেননি। তবে, এই বিবৃতিকে বিশ্বাসযোগ্য মনে করেনি অনেকেই।

ওদিকে, চীনের সবচেয়ে সফল এই উদ্যোক্তা এক সময় রাজনীতিবিদদের প্রিয়পাত্র ছিলেন। কিন্তু, সম্প্রতি জ্যাক মা সেই সুনজর হারিয়েছেন। বিশেষ করে, কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালা নিয়ে সমালোচনা করার পর থেকেই একের পর এক আক্রমণের মুখে পড়েছে আলিবাবা এবং তার আরেক প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপ (আলি পে)।

এরই মধ্যে, অ্যান্ট গ্রুপের ৩৭ বিলিয়ন মার্কিন ডলারের আইপিও স্থগিত করেছে সাংহাই স্টক এক্সচেঞ্জ। তারপর থেকেই জ্যাক মাকে আর জনসম্মুখে দেখা যায়নি বলে জানিয়েছিল ডেইলি মেইল।

সারাবাংলা/এনএস/এমআই

আলীবাবা চীন জ্যাক মা টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর