Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২ প্রতিষ্ঠান, ১৬ ব্যক্তিকে পৌনে ৫ কোটি জরিমানা

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ জানুয়ারি ২০২১ ২০:১০

ঢাকা: সিকিউরিটিজ আইন ভঙ্গ করে শেয়ার লেনদেন করার দায়ে ১৬ ব্যক্তি ও দুই প্রতিষ্ঠানকে চার কোটি ৬৮ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর মধ্যে ১৪ ব্যক্তিকে তিন কোটি ২৩ লাখ টাকা ও দুই প্রতিষ্ঠানকে এক কোটি ৪৫ লাখ টাকা জরিমানা করা হয়।

বুধবার (২০ জানুয়ারি) বিএসইসির ৭৫৮তম কমিশন সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিমের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

বিএসইসি সূত্র জানায়, ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্কের শেয়ার লেনদেনের মাধ্যমে জিমস মার্টিন দাস, ড. জে. এম মুর্শিদ ও মো. নুরল ইসলাম কামরান এবং সহযোগী হিসেবে মনজিলা নাসরিন ইসলাম সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯০-এর সেকশন ১৭ এর (ই) (ভি) ভঙ্গ করেছে।

এছাড়াও নর্দার্ন জুট ম্যানুফ্যাকচারিংয়ের শেয়ার লেনদেনের মাধ্যমে পরিমল চন্দ্র পাল ও সহযোগী (রিপন শেখ, মল্লিক আবু বক্কর, মো. তোফাজ্জল হোসেন, বিধান মিস্ত্রী, অমল কৃষ্ণ দাস), সালেক আহমেদ সিদ্দিকী ও সহযোগী (মনির হোসেন), সমির রঞ্জন পাল ও সহযোগী (শিউলি পাল, চিত্ত হারান দত্ত), মো. আমানত উল্লাহ ও সহযোগী (সেতারা বেগম, সন্দীপ করপোরেশন, হাল ইন্ডাস্ট্রিজ, প্রশান্ত কুমার হালদার) সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯-এর সেকশন ১৭ (ই) (ভি) ভঙ্গ করেছে।

সিকিউরিটিজ আইন ভঙ্গ করায় বিনিয়োগকারী জেমস মার্টিন দাসকে দুই লাখ টাকা, পরিমল চন্দ্র পালকে ২০ লাখ টাকা, রিপন শেখকে ২০ লাখ টাকা, মল্লিক আবু বক্করকে ১০ লাখ টাকা, মো. তোফাজ্জল হোসেনকে ৪০ লাখ টাকা ও বিধান মিস্ত্রীকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া অমল কৃষ্ণ দাসকে সাত লাখ টাকা, সালেক আহমেদ সিদ্দিকীকে সাত লাখ টাকা, সমির রঞ্জন পালকে ২০ লাখ টাকা, শিউলি পালকে ৫০ লাখ টাকা, চিত্ত হারান দত্তকে ১২ লাখ টাকা, মো. আমানত উল্লাহকে এক কোটি টাকা, সেতারা বেগমকে পাঁচ লাখ টাকা ও প্রশান্ত কুমার হালদারকে ২৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অন্যদিকে সিকিউরিটিজ আইন ভঙ্গ করায় সন্দীপ করপোরেশনকে ৬০ লাখ টাকা ও হাল ইন্ডাস্ট্রিজকে ৮৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

সারাবাংলা/জিএস/টিআর

১৬ ব্যক্তিকে জরিমানা ২ প্রতিষ্ঠানকে জরিমানা বিএসইসি সিকিউরিটিজ আইন ভঙ্গ


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর