Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অভিষিক্ত হলেন বাইডেন-কমলা

আন্তর্জাতিক ডেস্ক
২০ জানুয়ারি ২০২১ ২২:৫০

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্ট হিসেবে অভিষিক্ত হয়েছেন জো বাইডেন এবং কমলা হ্যারিস। খবর সিএনএন।

বুধবার (২০ জানুয়ারি) বাংলাদেশ স্থানীয় সময় রাত ১০টা ৪৮ মিনিটে ওয়াশিংটন ডিসি’র ক্যাপিটল ভবনের বাইরে তাদের শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

এর মধ্য দিয়ে, যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিলেন জো বাইডেন। আর প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে যুক্তরাষ্ট্রের ভাইস-প্রেসিডেন্ট হলেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস।

এদিকে, কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্যে বাংলাদেশ স্থানীয় সময় রাত সাড়ে নয়টায় সপরিবারে ক্যাপিটলে পৌঁছান জো বাইডেন এবং কমলা হ্যারিস দম্পতি। যুক্তরাষ্ট্রব্যাপী করোনা সংক্রমণের মধ্যেও স্বাস্থ্যবিধি মেনে ওই অভিষেক অনুষ্ঠানে হাজির হয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্টবৃন্দ, যুক্তরাষ্ট্র পার্লামেন্টের উচ্চ-নিম্ন কক্ষের সদস্যবৃন্দ এবং বিচার বিভাগের পর্যায়ের সদস্যবৃন্দ এবং বিভিন্ন রাজ্যের প্রতিনিধিবৃন্দ।

উদ্বোধনী বক্তব্যে – এই অভিষেক অনুষ্ঠানকে যুক্তরাষ্ট্রের ২৪৪ বছরের গণতান্ত্রিক ইতিহাসের ধারবাহিকতা হিসেবে উল্লেখ করা হয়। পাশাপাশি, জানুয়ারির ৬ তারিখ ক্যাপিটলে সহিংসতার নিন্দা জানানো হয় এবং করোনা মহামারিতে মৃত, আক্রান্ত এবং মহামারি মোকাবিলায় যে চিকিৎসক এবং স্বাস্থ্যসেবা কর্মীরা সক্রিয় রয়েছেন তাদের প্রতি ধন্যবাদ জানানো হয়।

তারপর, অভিষেক অনুষ্ঠান আয়োজনের সঙ্গে জড়িত সকলকে ধন্যবাদ জানান অভিষেক অনুষ্ঠান আয়োজনের যৌথ কমিটির প্রধান। তার বক্তব্যে তিনি যুক্তরাষ্ট্রের ইতিহাস ও সংবিধান এবং গণতান্ত্রিক অভিযাত্রার কথা উল্লেখ করেন।

বিজ্ঞাপন

এর পরেই, যুক্তরাষ্ট্রের জাতীয় সংগীত পরিবেশন করেন জনপ্রিয় পপ তারকা লেডি গাগা। তার সঙ্গে বাদ্যযন্ত্রে সহযোগিতা করে মেরিন ব্যান্ড, সে সময় জাতীয় পতাকার প্রতি সম্মান প্রদর্শন করা হয়। একইসঙ্গে, এই আয়োজনকে বিভেদ নয় বরং ঐক্যের দিকে এক নয়া যাত্রা বলে উল্লেখ করা হয়।

ওই আয়োজনের পর ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন কমলা হ্যারিস। তাকে শপথ পড়িয়েছেন যুক্তরাষ্ট্রের বিচারপতি সোনিয়া সোটোমায়ার।

কমলা হ্যারিসের শপথের পর একটি দেশাত্মবোধক গানের পরিবেশনা নিয়ে আসেন নন্দিত সংগীত শিল্পী জেনিফার লোপেজ।

অতঃপর অপেক্ষার অবসান ঘটে – যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন জোসেফ আর. বাইডেন জুনিয়র। তাকে শপথ পাঠ করান যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতি জন রবার্টস।

শপথ নেওয়ার পর অভিষেক বক্তৃতায় জো বাইডেন অনুষ্ঠানে উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন – গণতন্ত্র হলো সবচেয়ে আরাধ্য। ক্ষমতার শান্তিপূর্ণ পালাবদলে যারা ভূমিকা রেখেছেন তাদের সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

পাশাপাশি, প্রেসিডেন্টের দায়িত্বে এসে যুক্তরাষ্ট্রকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন বাইডেন। করোনা মহামারিতে দেশের নাজুক অবস্থার কথা উল্লেখ করে তিনি অ্যাব্রাহাম লিংকনসহ যুক্তরাষ্ট্রের ইতিহাসে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের স্মরণ করেন।

অভিষেক অনুষ্ঠানে যোগ দেওয়ার আগে, মাইক্রো ব্লগিং ওয়েবসাইট টুইটারে প্রকাশিত এক প্রতিক্রিয়ায় জো বাইডেন বলেছিলেন – যুক্তরাষ্ট্রের জন্য এক নতুন অধ্যায়ের সূচনা হচ্ছে।

অভিষেক অনুষ্ঠানে হাজির হয়েই ফার্স্টলেডি জিল বাইডেনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে আরেকটি টুইট করেন বাইডেন।

বিজ্ঞাপন

অপরদিকে, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এক টুইটার বার্তায় তার এই অগ্রযাত্রার নেপথ্যে অগ্রবর্তী নারীদের স্মরণ করেছেন।

ওদিকে, যার অধীনে দুই মেয়াদে ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছিলেন জো বাইডেন, সেই বারাক ওবামা এক টুইটার বার্তায় জো বাইডেনকে পুরাতন বন্ধু হিসেবে সম্বোধন করে, তার মঙ্গল কামনা করেছেন।

প্রসঙ্গত, ২০২০ সালের নভেম্বরের ৩ তারিখ অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের নির্বাচনের ইলেকটোরাল ভোটে ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করেছিলেন জো বাইডেন। তারপর থেকে নজিরবিহীন সব ঘটনার মধ্য দিয়ে দেশটির ক্ষমতার পালাবদল অনুষ্ঠিত হলো।

এ ব্যাপারে যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যমগুলো জানাচ্ছে – যুক্তরাষ্ট্রে ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের নেওয়া নীতিগুলোর আমূল পরিবর্তন আনার মাধ্যমে বাইডেনের নেতৃত্বে এক নতুন দিনের শুরু হবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

সারাবাংলা/একেএম

কমলা হ্যারিস ক্যাপিটল জো বাইডেন ভাইস প্রেসিডেন্ট মার্কিন প্রসিডেন্ট

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর