Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভ্যাট ফাঁকির টাকা স্বেচ্ছায় জমা দিয়েছে ‘সহজ’

স্টাফ করেসপন্ডেন্ট
২০ জানুয়ারি ২০২১ ২১:৫৬

ঢাকা: বহুজাতিক অনলাইন প্রতিষ্ঠান ‘সহজ’-এর ভ্যাট ফাঁকি উদঘাটন করেছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট গোয়েন্দা অধিদফতর। ফাঁকি দেওয়া ভ্যাটের অঙ্ক পরে ‘সহজ’ স্বেচ্ছায় পরিশোধ করছে।

বুধবার (২০ জানুয়ারি) প্রতিষ্ঠানটি ভ্যাট ফাঁকির টাকা জমা দিয়েছে বলে সারাবাংলাকে জানিয়েছে ভ্যাট গোয়েন্দার মহাপরিচালক ড. মইনুল খান।

তিনি জানান, ভ্যাট গোয়েন্দা একটি গোপন সংবাদের পরিপ্রক্ষিতে ২৫ অক্টোবর ‘সহজ’-এর করপোরেট অফিসে অভিযান চালায়। এতে গোয়েন্দা দল তাদের বাণিজ্যিক দলিল জব্দ করেন। প্রতিষ্ঠানটি অনলাইনে টিকেট ও খাবার বিক্রি এবং উৎসে কর্তনে প্রকৃত বিক্রির গোপন করার প্রমাণ পান।

তদন্তে দেখা যায়, গোপন করা এই বিক্রির পরিমাণের ওপর ৭ লাখ ৫৫ হাজার টাকা ভ্যাট আরোপযোগ্য। যথাসময়ে ভ্যাট না দেওয়ায় ২ শতাংশ হারে এর সুদ দাঁড়ায় ৫ লাখ ৫৮ হাজার টাকায়।

ড. মইনুল খান বলেন, অনলাইন প্রতিষ্ঠানটির কাছে সুদসহ মোট ১৩ লাখ ১২ হাজার টাকা ভ্যাট আদায়যোগ্য হওয়ায় ভ্যাট গোয়েন্দা অধিদফতর ভ্যাট আইনে মামলা করে। মামলার তদন্ত পর্যায়ে ‘সহজ’ তাদের এই ভ্যাট ফাঁকি দেওয়ার তথ্য মেনে নেয় এবং এই টাকা তারা ট্রেজারি চালানের মাধ্যমে পরিশোধ করেছে।

‘সহজ’ সিঙ্গাপুরভিত্তিক একটি অনলাইন প্ল্যাটফর্ম। প্রতিষ্ঠানটি যানবাহনের টিকেট, খাবার সরবরাহ, রাইড শেয়ারিং, ট্রাক সেবা ইত্যাদি দিয়ে থাকে। ঢাকা উত্তর ভ্যাট কমিশনারেটে নিবন্ধিত এই প্রতিষ্ঠানটি।

সারাবাংলা/এসজে/টিআর

বহুজাতিক কোম্পানি ভ্যাট গোয়েন্দা অধিদফতর ভ্যাট ফাঁকি সহজ স্বেচ্ছায় পরিশোধ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর