Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শপথ নিয়েই ট্রাম্পের আদেশ বাতিল করলেন বাইডেন


২১ জানুয়ারি ২০২১ ১৪:৪৮

মার্কিন প্রেসিডেন্ট হিসাবে শপথ গ্রহণের কয়েক ঘণ্টা পার না হতেই ডোনাল্ড ট্রাম্পের কয়েকটি আদেশ বাতিল করতে শুরু করেছেন জো বাইডেন। যেগুলো ট্রাম্পের মূলনীতি হিসাবে বিবেচিত। খবর বিবিসি।

শপথ গ্রহণের পর হোয়াইট হাউজে যাওয়ার সময় এক টুইট বার্তায় বাইডেন বলেন, ‘যখন সমস্যা মোকাবেলার কথা আসে তখন আমাদের নষ্ট করার মতো সময় নেই।’

এদিন ১৫টি কার্যনির্বাহী আদেশে স্বাক্ষর করেন বাইডেন। এর মধ্যে করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারি মোকাবিলায় কেন্দ্রীয় উদ্যোগ বাড়ানোর আদেশে প্রথম স্বাক্ষর করেন তিনি। এছাড়াও জলবায়ু পরিবর্তন ও অভিবাসন সংক্রান্ত ট্রাম্পের আদেশও বাতিল করে দেন তিনি।

কার্যনির্বাহী আদেশে বলা হয়, ট্রাম্পের প্রশাসনের ক্ষতিকর নীতিগুলো শুধু বাতিল করাই নয়, বাইডেনের এই আদেশ দেশকে সামনের দিকে এগিয়ে নিতেও কাজ করবে।

মহামারি মোকাবিলায় একাধিক পদক্ষেপ গ্রহণ করা হবে। এর মধ্যে দেশটির সকল রাজ্যের নাগরিকদের মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বাধ্যতামূলক করার একটি আদেশও থাকবে। এছাড়াও সমন্বিতভাবে মহামারি মোকাবিলার জন্য একটি নতুন অফিস স্থাপন করা হবে। একইসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) থেকে বের হয়ে যাওযার যে সিদ্ধান্ত ট্রাম্প গ্রহণ করেছিলেন, সেটিও বাতিল করা হয়েছে।

জলবায়ু পরিবর্তন সংক্রান্ত চ্যালেঞ্জ মোকাবিলাকে সবোর্চ্চ গুরুত্ব দিবেন বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন জো বাইডেন। সেই ঘোষণা অনুযায়ী, ২০১৫ সালের প্যারিস জলবায়ু চুক্তিতে আবারও যোগদানের প্রক্রিয়া শুরু করার জন্য একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন তিনি। গত বছর এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে আনুষ্ঠানিকভাবে প্রত্যাহার করে নিয়েছিলেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের বিতর্কিত কিস্টোন এক্সএল পাইপলাইনকে দেওয়া ট্রাম্পের অনুমতিও বাতিল করেছেন বাইডেন। যার বিরুদ্ধে পরিবেশবাদী ও দেশটির স্থানীয় দলগুলো এক দশকেরও বেশি সময় ধরে লড়াই করছিলেন।

চার মিলিয়ন ডলার ব্যয়ে বেসরকারিভাবে এই পাইপলাইন নির্মাণ করার কথা ছিল। যা কানাডার আলবার্তা থেকে নেব্রাস্কা পর্যন্ত একদিনে প্রায় আট লাখ ৩০ হাজার ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল বহন করার কথা ছিল। ২০১৫ সালে পাইপলাইন নির্মাণের অনুমোদনের একটি বিলে ভেটো দিয়েছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তবে ট্রাম্প ক্ষমতায় আসার পর ওবামার ওই সিদ্ধান্তকে বাতিল করেছিলেন। যা আবারও বাতিল করলেন বাইডেন।

অভিবাসন সম্পর্কিত ট্রাম্প প্রশাসনের জরুরি ঘোষণাকেও বাতিল করেছেন জো বাইডেন। এর ফলে মেক্সিকান সীমান্তে দেয়াল তৈরির কাজ বন্ধ হবে। একই সঙ্গে কয়েকটি সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশগুলোর ওপর আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞারও অবসান ঘটাবে।

এর আগে, বুধবার (২০ জানুয়ারি) স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় শপথ গ্রহণ করেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন। ওয়াশিংটন ডিসির কংগ্রেস ভবন ক্যাপিটল বিল্ডিংয়ের ওয়েস্ট ফ্রন্টে এ অনুষ্ঠান সম্পন্ন হয়।

একইসঙ্গে শপথবাক্য পাঠ করেন কমলা হ্যারিস, যিনি যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কোনো নারী হিসেবে ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন।

আদেশ বাতিল টপ নিউজ ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্র


বিজ্ঞাপন
সর্বশেষ

৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস
১১ সেপ্টেম্বর ২০২৪ ১১:২৬

সম্পর্কিত খবর