Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেরোবি ভিসিকে ক্যাম্পাসমুখী করতে শিক্ষার্থীদের গণস্বাক্ষর

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট
২১ জানুয়ারি ২০২১ ২১:১৮

ঢাকা: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহকে ক্যাম্পাসমুখী করতে ও ঢাকার লিয়াজোঁ অফিস বন্ধের দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের পুলিশ ফাঁড়ির সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ কর্মসূচি শুরু করা হয়। এতে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা গণস্বাক্ষরের মাধ্যমে ভিসিকে ক্যাম্পাসমুখী হতে এবং ঢাকার লিয়াজোঁ অফিস বন্ধের অনুরোধ জানান।

কর্মসূচিতে অংশ নেওয়া লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী পোমেল বড়ুয়া বলেন, ‘সার্বক্ষণিক ক্যাম্পাসে অবস্থানের শর্তে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মহোদয়ের দেওয়া আদেশে ২০১৭ সালের ১৪ জুন ভিসি এই ক্যাম্পাসে যোগদান করেন। কিন্তু যোগদানের পর থেকে ক্যাম্পাসমুখী না হয়ে ঢাকায় থাকা আরম্ভ করেন তিনি। তার চাকরির মেয়াদের ১ হাজার ৩০০ দিনের মধ্যে সাড়ে ১ হাজার ২৫০ দিনই অনুপস্থিত তিনি।’

পোমেল বলেন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে যোগ্য শিক্ষক থাকলেও একাধিক বিভাগ, অনুষদের ডিনের পদ নিজের আয়ত্বে রেখেছেন। তিনি ক্যাম্পাসে না থাকা মানে প্রায় ৮০ শতাংশ পদ না থাকা। ভিসি ক্যাম্পাসে না থাকার কারণে শিক্ষার্থীরা গত সাড়ে ৩ বছরে চরম সেশনজটের মুখে পড়েছে।’

মাহমুদ মিলন নামে অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের এক শিক্ষার্থী বলেন, ‘ভিসি ক্যাম্পাসে না এসে ঢাকার লিয়াজোঁ অফিসে তিনি অযোগ্যদের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারি নিয়োগ দিয়ে নিয়োগ-পদোন্নতি বাণিজ্য করছেন।’

বিশ্ববিদ্যালয়ের লিয়াজোঁ অফিসে সকল অনিয়ম-দুর্নীতি সংঘটিত হচ্ছে উল্লেখ করে দ্রুত ওই অফিস বন্ধ করার দাবি জানান তিনি। এছাড়া ভিসি ক্যাম্পাসে না ফিরলে শিক্ষার্থীরা তার অপসারণের দাবিতে যৌথ আন্দোলন শুরু করবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন মিলন।

এর আগে গত ১৫ জানুয়ারি সকালে প্রায় বছর খানেক পর গোপনে ক্যাম্পাসে প্রবেশ করেন ভিসি নাজমুল আহসান কলিমউল্লাহ। এর ঘণ্টাখানেক পর তার বাসভবনের পেছনের দরজা দিয়ে তিনি ক্যাম্পাস ত্যাগ করেন। তার দুদিন পর ইউজিসির তদন্ত টিমের সঙ্গে রংপুরে এলেও ক্যাম্পাসে যাননি ভিসি।

দুদিনই শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা তার সঙ্গে সাক্ষাতের জন্য অপেক্ষা করলেও ভিসি দেখা না করেই ঢাকা চলে যান বলে অভিযোগ তাদের।

সারাবাংলা/পিটিএম

ক্যাম্পাসমুখী গণস্বাক্ষর বেরোবি ভিসি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর