Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনশনরত শিক্ষার্থীদের দেখতে খুবি’তে কেসিসি মেয়র

খুবি করেসপন্ডেন্ট
২২ জানুয়ারি ২০২১ ২০:১১

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) আমরণ অনশনরত দুই শিক্ষার্থীর পাশে দাঁড়িয়েছেন খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক।

শুক্রবার (২২ জানুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে গিয়ে আমরণ অনশনরত দুই শিক্ষার্থীর সঙ্গে কথা বলেন মেয়র খালেক। পরে উপচার্যের কার্যালয়ে শিক্ষার্থীদের পাঁচ জন প্রতিনিধির সঙ্গে আলোচনা করে তাদের লিখিত বক্তব্য দিতে বলেন।

বিজ্ঞাপন

শিক্ষার্থীদের উদ্দেশে মেয়র বলেন, শিক্ষার্থীদের কষ্ট হচ্ছে, তাই আমি এসেছি। শিক্ষার্থীদের আহ্বান জানিয়েছি, যেন তারা তাদের বিষয়গুলো লিখিতভাবে জানায়। এরপর আমি এসে তাদের অনশন ভেঙে দেবো। এরপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকেও বলেছি বিষয়টি মানবিকতার দৃষ্টিতে দেখতে।

শিক্ষার্থীদের মধ্যে আল আমিন হাজরা বলেন, আমরা যে কোনো ভুল করিনি, সেটাই লিখিত বক্তব্যে লিখব। মেয়র মহোদয় আমাদের আশ্বাস দিয়েছেন, সাজাপ্রাপ্ত দুই শিক্ষার্থীর বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হবে এবং পাঁচ দফা আন্দোলনে যুক্ত আর কাউকে হয়রানি করা হবে না।

উপাচার্য ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বলেন, প্রাতিষ্ঠানিক নিয়ম-নীতি মেনে তারা দুঃখপ্রকাশ করলে প্রয়োজনে আমি আজই শৃঙ্খলা কমিটির সভা আয়োজন করব। তাদের বিষয়টি সর্বোচ্চ সহানুভূতির সঙ্গে বিবেচনা করা হবে।

এসময়ে বিশ্ববিদ্যালয়ের  উপউপাচার্য ড. মোসাম্মৎ হোসনে আরা, কেসিসির প্যানেল মেয়র আলী আকবর টিপুসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও আন্দোলনরত শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এর আগে, গত বছর খুবি শিক্ষার্থীদের পাঁচ দফা আন্দোলনের সময় দুই শিক্ষকের সঙ্গে অসদাচরণ ও একাডেমিক কাজে বাধা দেওয়ার অভিযোগে ইতিহাস ও সভ্যতা ডিসিপ্লিনের ইমামুম ইসলাম সোহান ও বাংলা ডিসিপ্লিনের মোবারক হোসেন নোমানকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয় খুবি কর্তৃপক্ষ। এই সাজা বাতিলের দাবিতে সোমবার সন্ধ্যা থেকে দুই শিক্ষার্থী আমরণ অনশন শুরু করেছেন।

বিজ্ঞাপন

এদিকে, খুবি’র দুই শিক্ষার্থীর বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে চলমান আমরণ অনশন ও উদ্ভূত পরিস্থিতির সুষ্ঠু সমাধানের দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের সংগঠনগুলো বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে খোলা চিঠিতে এ দাবি জানিয়েছে।

সংগঠনগুলোর মধ্যে রয়েছে— বাঁধন, নৈয়ায়িক, রোটার‍্যাক্ট ক্লাব, কৃষ্টি, অমিত্রাক্ষর, ভৈরবী, কেইউপিএস, নৃ-নাট্য, বায়োস্কোপ, ওংকার শৃণুতা, নয়েজ ফ্যাক্টরি, ৩৫ এমএম, থিয়েটার নিপুন ও মডেল ইউনাইটেড ন্যাশন্স অ্যাসোসিয়েশন।

চিঠিতে বলা হয়, ক্যাম্পানের চলমান পরিস্থিতি এবং মোবারক হোসেন নোমান ও ইমামুল ইসলামের চলমান আমরণ অনশন কর্মসূচিতে খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী পরিবার, বিশ্ববিদ্যালয়ের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো তীব্র উদ্বেগ ও আশঙ্কা প্রকাশ করছে। পাশাপাশি, তারা জরুরিভিত্তিতে এই সংকট সমাধানে আন্তরিকতা ও নমনীয়তা বজায় রেখে সমঝোতার পথে আগানোর ব্যাপারে প্রাশাসনের কাছে অনুরোধ করেছে সংগঠনগুলো।

সারাবাংলা/টিআর

আমরণ অনশন কেসিসি মেয়র খুবি খুলনা বিশ্ববিদ্যালয় খুলনা সিটি করপোরেশন দুই শিক্ষার্থীকে বহিষ্কার বহিষ্কারাদেশ মেয়র তালুকদার আব্দুল খালেক

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর