Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে পরামর্শক কমিটি করা হবে: শিক্ষামন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ জানুয়ারি ২০২১ ০৯:৪১

ডা. দীপু মনি, ফাইল ছবি

ঢাকা: শিক্ষাপ্রতিষ্ঠান কবে খোলা সম্ভব হবে সেই সিদ্ধান্ত নিতে একটি জাতীয় পরামর্শক কমিটি গঠন করা হবে। এই কমিটির মতামতের ভিত্তিতেই শ্রেণিকার্যক্রম শুরু করার সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

রোববার (২৪ জানুয়ারি) বাংলাদেশ-ইউনেস্কো কমিশন আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় এ কথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, করোনা পরিবর্তীতে স্বাস্থ্যবিধি মেনে কীভাবে শিক্ষা কার্যক্রম চালিয়ে নেওয়া যায় সেই পরামর্শ নিতে একটি বিশেষজ্ঞ কমিটি করা হবে। জাতীয় পরামর্শক কমিটির মতামত নিয়ে ৪ ফেব্রুয়ারির পর শিক্ষার্থীদের ক্লাসে ফিরিয়ে নেওয়া যাবে নাকি আরও পরে নেওয়া হবে সেই সিদ্ধান্ত নেওয়া হবে।

সকল শিক্ষাপ্রতিষ্ঠানকে আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে ক্লাস নেওয়ার উপযোগীর জন্য সকল প্রস্তুতি সেরে নিতে বলা হয়েছে। ক্লাস রুমের সঙ্গে অনলাইনে ক্লাস চলবে বলেও জানান মন্ত্রী।

তিনি বলেন, ২০২১ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হবে। সেজন্য শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের তিন বা চার মাসের মধ্যে সরাসরি ক্লাসে এসে সংক্ষিপ্ত সিলেবাস শেষ করতে হবে। সে জন্য তাদের সপ্তাহে পাঁচ বা ছয়দিন ক্লাসে আসতে হতে পারে। অন্যান্য ক্লাসের শিক্ষার্থীদের সপ্তাহে একদিন আসতে হবে। তবে সবাইকে স্বাস্থ্য নিরাপত্তার বিষয়টি মেনে ক্লাস করতে হবে।

ডা. দীপু মনি বলেন, বাংলাদেশে ক্লাসরুমে শিক্ষার্থীর সংখ্যা অনেক বেশি। এখানে স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি মানা খুব কঠিন। ক্লাস রুমে যেন স্বাস্থ্য সুরক্ষার দিকটি মানা হয় সেজন্য স্থানীয় পর্যায়ে মনিটরিং টিম গঠন করা হয়েছে।

বিজ্ঞাপন

আলোচনা সভায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মো. ফরাসউদ্দিনসহ আরও অনেকেই উপস্থিত ছিলেন।

 

সারাবাংলা//টিএস/এসএসএ

টপ নিউজ পরামর্শক কমিটি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষামন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর