Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উত্তর কোরিয়ার শীর্ষ কূটনৈতিকের দক্ষিণ কোরিয়ায় পলায়ন

আন্তর্জাতিক ডেস্ক
২৫ জানুয়ারি ২০২১ ১৪:০৩

উত্তর কোরিয়ার একজন শীর্ষ কূটনৈতিক দক্ষিণ কোরিয়াতে পালিয়ে গেছেন। ওই কূটনৈতিকের নাম রিয়্য হিউন-উ। তিনি কুয়েতের রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত ছিলেন। খবর বিবিসি।

দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম মেইল বিজনেস ডেইলি জানায়, ২০১৯ সালে নিজ পরিবারসহ পলায়ন করেন রিয়্য হিউন-উ। তিনি তার সন্তানদের উন্নত ভবিষ্যতের জন্য এমনটা করেছেন।

এর মধ্যে দিয়ে দেশটির সাবেক রাষ্ট্রদূত জো সং-গিল ঘটনার পুনরাবৃত্তি ঘটলো। যিনি ইতালিতে নিযুক্ত ছিলেন। ২০১৮ সালে তিনি নিখোঁজ হন এবং ২০১৯ সালে তিনি পালিয়ে দক্ষিণ কোরিয়া যান। আর ২০২০ সালে তার এই ঘটনা জনসম্মুখে প্রকাশ পায়।

তবে দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি। গণমাধ্যমটি জানায়, রিয়্য হিউন-উ ২০১৯ সালে সেপ্টেম্বরে দক্ষিণ কোরিয়ায় রাজনৈতিক আশ্রয়ের জন্য এসেছিলেন বলে ধারণা করা হয়। তবে বিষয়টি এখনো গোপন রাখা হয়েছে।

তবে উত্তর কোরিয়ার শীর্ষ কর্মকর্তাদের এভাবে পালানোর ঘটনাই খুবই কম। যদিও প্রতিবছর একহাজার লোক গোপনে দেশটি ত্যাগ করেন।

হিউন-উ ২০১৩ সালে কুয়েতে ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত ছিলেন। ধারণা করা হচ্ছে, হিউন-উ দেশটির গোপন তহবিলের সাবেক প্রধান জোন ইল চুনের জামাতা।

এর আগে, ২০১৬ সালে যুক্তরাজ্যের নিযুক্ত সহকারী রাষ্ট্রদূত থাই ইং-হো তার পরিবারসহ পালিয়েছিলেন। এর চার বছর পর দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত নির্বাচনে একটি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করে জয়লাভের পর আলোচনায় আসেন তিনি।

সারাবাংলা/এনএস

উত্তর কোরিয়া দক্ষিণ কোরিয়া পলায়ন শীর্ষ কূটনৈতিক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর