Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা: ‘ক্ষতি পোষাতে দরিদ্রদের লাগবে ১ দশক’

আন্তর্জাতিক ডেস্ক
২৫ জানুয়ারি ২০২১ ১৬:২২

করোনার কারণে বিশ্বের কয়েক কোটি দরিদ্র মানুষ যে পরিমাণ ক্ষতির মুখে পড়েছেন তা পূরণ করতে অন্তত এক দশক সময় লাগবে বলে জানিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোর আন্তর্জাতিক কনফেডারেশন অক্সফাম। খবর আল জাজিরা।

অপরদিকে, একই পরিমাণ ক্ষতির সম্মুখীন হওয়া এক হাজার ধনী ব্যক্তির পোষাতে সময় লাগবে এক বছরেরও কম ।

সোমবার (২৫ জানুয়ারি) অক্সফাম প্রকাশিত ‘দ্য ইনইকুয়ালিটি ভাইরাস’ শিরোনামের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

অক্সফামের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, কোভিড-১৯ প্রায় প্রতিটি দেশে একই সঙ্গে অর্থনৈতিক বৈষম্য বাড়াতে পারে। সর্বশেষ এমন ঘটনা ঘটেছিল প্রায় ১০০ বছর আগে।

পাশাপাশি, অসমতার বৃদ্ধির কারণে দরিদ্র জনগোষ্ঠীর মহামারি পূর্ব অবস্থায় ফিরতে শ্বেতাঙ্গ ধনীদের তুলনায় অন্তত ১৪ গুন বেশি সময় লাগবে বলে মনে করছে অক্সফাম।

এদিকে, এশিয়ার ৭১১ বিলিয়নিয়ারের সম্পদ ২০২০ সালের মার্চ থেকে দেড় লাখ কোটি ডলার বেড়েছে। যা এই অঞ্চলে করোনার কারণে দারিদ্রে ডুবতে বসা ১৫ কোটি ৭০ লাখ মানুষের প্রত্যেককে নয় হাজার ডলার করে দেওয়ার জন্য যথেষ্ট – জানাচ্ছে অক্সফাম।

অন্যদিকে, বিশ্বের দরিদ্রতম উপঅঞ্চল দক্ষিণ এশিয়ায় ১০১ বিলিয়নিয়ারের সম্পদ বেড়েছে ১৭ হাজার ৪০০ কোটি ডলার। যা এই অঞ্চলের দরিদ্রতম নয় কোটি ৩০ লাখ মানুষের প্রত্যেককে এক হাজার ৮০০ ডলার করে দেওয়ার জন্য যথেষ্ট।

এছাড়াও, পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৬১০ বিলিয়নিয়ার মার্চ থেকে তাদের সম্পদ বৃদ্ধি করতে পেড়েছেন এক লাখ ৩০ হাজার কোটি ডলার। যা এই অঞ্চলে করোনার কারণে দারিদ্রে ডুবতে বসা ছয় কোটি ৪০ লাখ মানুষের প্রত্যেককে ২০ হাজার ডলার করে দেওয়ার জন্য যথেষ্ট। করোনা মহামারি শুরু হওয়ার পর বিশ্বের সর্বোচ্চ ১০ জন ধনী তাদের সম্মিলিত সম্পদ বৃদ্ধি করতে পড়েছেন এক লাখ কোটি ডলার। যা দিয়ে পৃথিবীর সবার জন্য ভ্যাকসিন নিশ্চিত করা সম্ভব।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, করোনা মহামারির কারণে গত ৯০ বছরেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে খারাপ চাকরি সংকট তৈরি হয়েছে। কয়েক কোটি মানুষ বেকার হয়ে পড়েছেন। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন নারীরা।

সারাবাংলা/একেএম

অক্সফাম করোনা মহামারি কোভিড-১৯ দরিদ্র ধনী নভেল করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর