Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাপানি আইটি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ জানুয়ারি ২০২১ ১৬:৩২

ঢাকা: বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের দ্রুত প্রবৃদ্ধির কথা উল্লেখ করে জাপানি আইটি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে আহ্বান জানিয়েছেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ।

টোকিওতে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জাপান-বাংলাদেশের শতাধিক আইটি ব্যবসায়ীদের অংশগ্রহণে মঙ্গলবার (২৬ জানুয়ারি) একটি অনলাইন সেমিনার অনুষ্ঠিত হয়। ওই সেমিনারে রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ জাপানি আইটি ব্যবসায়ীদের প্রতি এ আহ্বান জানান।

বিজ্ঞাপন

সেমিনারে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে বিটুবি বৈঠক উদ্বোধন করেন।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, করোনা মহামারির এই সময়ে অনলাইনে দুই সপ্তাহব্যাপী বিটুবি বৈঠক দুই দেশের আইটি ব্যবসায়ীদের আলোচনা ও ব্যবসা সম্প্রসারণের অন্যতম সুযোগ।

এসময় প্রতিমন্ত্রী দেশের তথ্যপ্রযুক্তি খাতের সম্ভাবনা ও সুযোগ-সুবিধাগুলো সবার কাছে তুলে ধরেন। তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগে বাংলাদেশ সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপ, যেমন— হাইটেক পার্ক, কর সুবিধা, ওয়ান স্টপ সার্ভিস ইত্যাদি বর্ণনা করেন এবং বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগের যৌক্তিকতাও তুলে ধরেন। প্রতিমন্ত্রী জাপানি ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে আরও বেশি বিনিয়োগের এবং বাংলাদেশ থেকে তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনবল নিয়োগের আহ্বান জানান।

সেমিনারে স্বাগত বক্তব্য দেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। অংশগ্রহণকারীদের স্বাগত ও শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, বাংলাদেশের উন্নয়নের সঙ্গে জাপানের নাম ওতপ্রোতভাবে জড়িত এবং দুই দেশের বন্ধুত্ব অত্যন্ত গভীর। বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের দ্রুত প্রবৃদ্ধির কথা উল্লেখ করে রাষ্ট্রদূত জাপানি আইটি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে আহ্বান জানান।

বিজ্ঞাপন

অনলাইন আলোচনায় আরও বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব জাফর উদ্দিন, বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত নাওকি ইতো, জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা) বাংলাদেশের প্রধান প্রতিনিধি ইউহো হায়াকাওয়া, জাপান এক্সটারনাল ট্রেড অরগানাইজেশন (জেট্রো)র বাংলাদেশের প্রতিনিধি ইউজি আন্দো, জাপান ইনফরমেশন টেকনোলোজি সার্ভিস ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের (জিসা) কো-চেয়ারম্যান মাসাইউকি ওসুকা, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) প্রেসিডেন্ট সৈয়দ আলমাস কবির এবং ফুজিৎসু রিসার্চ ইনস্টিটিউটের জেনারেল ম্যানেজার তাকেশি ইমামুরা। তারা বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের প্রেক্ষাপট ও গতিধারা তুলে ধরেন এবং জাপানি বিনিয়োগকারীদের বাংলাদেশে পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন।

সারাবাংলা/জেআইএল/টিআর

জাপানি আইটি ব্যবসায়ী জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত বাংলাদেশে বিনিয়োগ বাংলাদেশে বিনিয়োগের আহ্বান শাহাবুদ্দিন আহমদ

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর