Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খুবি শিক্ষার্থীদের অনশন ভাঙালেন উপাচার্য

খুবি প্রতিনিধি
২৬ জানুয়ারি ২০২১ ২১:০৩

খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) দুই শিক্ষার্থীর টানা সাত দিন ধরে চলা আমরণ অনশন ভাঙালেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) অনশনরত দুই শিক্ষার্থী দুঃখ প্রকাশ করে লিখিত বক্তব্য দেওয়ার প্রেক্ষিতে তাদের এ অনশন ভাঙেন তিনি।

মঙ্গলবার (২৬ জানুয়ারি)বিকাল ৫টার দিকে খুলনা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মধ্যস্থতায় কর্তৃপক্ষের কাছে দুঃখপ্রকাশ করে ও বহিষ্কারাদেশ প্রত্যাহার চেয়ে উপাচার্য বরাবর লিখিত বক্তব্য দেন অনশনরত ঐ শিক্ষার্থীরা। পরে রাত ৮টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান তাদের অনশন ভাঙেন। এছাড়া বহিষ্কারাদেশ তুলে নেওয়ারও আশ্বাস দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

অনশনরত শিক্ষার্থী বাংলা ডিসিপ্লিনের মোবারক হোসেন নোমান ও ইতিহাস ও সভ্যতা ডিসিপ্লিনের ইমামুল ইসলাম লিখিত বক্তব্যে উল্লেখ করেন, গত বছরের পহেলা জানুয়ারিতে খুলনা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা পাঁচ দফা আন্দোলন চলার সময় তাদের অবস্থানস্থলে দুজন শিক্ষকের গাড়ি চালিয়ে যাওয়াকে কেন্দ্র করে একটি পরিস্থিতির সৃষ্টি হয়। ওই ঘটনায় দুজন শিক্ষকের সঙ্গে অসদাচরণের যে অভিযোগ তাদের বিরুদ্ধে আনা হয়েছে সে বিষয়ে তাদের কোনো সংশ্লিষ্টতা নেই। তারা এটাও উল্লেখ করেন, শিক্ষকের সঙ্গে অসদাচরণ অবশ্যই অনাকাঙ্ক্ষিত বিষয়।

তাদের অজ্ঞাতে শিক্ষকরা কোনো প্রকার কষ্ট পেয়ে থাকলে তারা আন্তরিকভাবে দুঃখপ্রকাশ করেন এবং সার্বিক ঘটনা বিবেচনা করে বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবি জানান তারা।

অনশনরত শিক্ষার্থীদের মধ্যে বাংলা ডিসিপ্লিনের মোহাম্মদ মোবারক হোসেন নোমান বলেন, আমরা টানা ৮ দিন অনশনে ছিলাম। আমরা আশা রাখছি খুব শীঘ্রই আমাদের বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হবে।
অনশনরত আরেক শিক্ষার্থী ইতিহাস ও সভ্যতা ডিসিপ্লিনের ইমামুল ইসলাম বলেন, উপাচার্য স্যারের আশ্বাসে আমরা আজকে আমাদের অনশন ভেঙেছি। আশা করি অতি দ্রুত আমাদের বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হবে।

শিক্ষার্থীদের অনশন ভাঙতে এসে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বলেন, শিক্ষার্থীরা তাদের ভুল বুঝতে পেরে এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে প্রশাসনের কাছে আবেদন করেছেন। সে কারণে আমি তাদের অনশন ভাঙতে এসেছি। খুব শীগগিরই শৃঙ্খলা কমিটির মিটিং ডেকে শিক্ষার্থীদের বহিষ্কারাদেশ প্রত্যাহারের বিষয়টি নিষ্পত্তি করা হবে।

প্রসঙ্গত, বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে গত মঙ্গলবার (১৯ জানুয়ারি) সন্ধ্যার পর থেকে খুবির বাংলা ডিসিপ্লিনের মোহাম্মদ মোবারক হোসেন নোমান (১৮ ব্যাচ) এবং ইতিহাস ও সভ্যতা ডিসিপ্লিনের ইমামুল ইসলাম (১৭ ব্যাচ) ক্যাম্পাসের প্রশাসনিক ভবনের সামনে অনশনে বসেন।

সারাবাংলা/এসএসএ

অনশন খুবি শিক্ষার্থী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর