Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ট্রাম্পের বিচার হতেই হবে: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক
২৬ জানুয়ারি ২০২১ ২১:১৫

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর এই প্রথম ট্রাম্পের অভিশংসন নিয়ে সরাসরি এক মন্তব্যে জো বাইডেন বলেছেন, তিনি মনে করেন, ট্রাম্পের বিচার হতেই হবে। খবর সিএনএন।

সোমবার (২৫ জানুয়ারি) মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন’কে দেওয়া এক সাক্ষাৎকারে জো বাইডেন এ মন্তব্য করেছেন।

তবে, ট্রাম্পের বিচার কাজ চালাতে গেলে পার্লামেন্টের নানা কর্মসূচি এবং নতুন মন্ত্রিসভার মনোনয়ন প্রক্রিয়ায় কিছুটা বিঘ্ন সৃষ্টি হবে বলে প্রেসিডেন্ট বাইডেন স্বীকার করেছেন।

তিনি বলেন, যদি ট্রাম্পের বিচার না হয় তাহলে এর খুব খারাপ প্রভাব পড়বে। যদিও সিনেটে অভিশংসন বিচারে ট্রাম্প দোষী সাব্যস্ত নাও হতে পারেন – সে সংশয়ও ফুটে উঠেছে বাইডেনের কথায়।

এর আগে, ট্রাম্পের দ্বিতীয় অভিশংসন বিচার শুরুর জন্য মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদ থেকে সিনেটে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করা হয়।

সোমবার (২৫ জানুয়ারি) উত্থাপিত ওই অভিযোগে বলা হয়েছে, প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের বিজয়কে বৈধতা দিতে ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে কংগ্রেসের যৌথ অধিবেশন চলাকালে ট্রাম্পপন্থিদের নজিরবিহীন হামলার আগে এক বক্তব্যে ট্রাম্প তার সমর্থকদের সহিংসতায় উসকানি দিয়েছিলেন। ওই হামলায় এক পুলিশ সদস্যসহ পাঁচ জনের মৃত্যু হয়।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, ট্রাম্পের অভিশংসন বিচারে কৌসুঁলির ভূমিকায় থাকবেন প্রতিনিধি পরিষদের নয়জন ডেমোক্রেট সদস্য। সোমবার (২৫ জানুয়ারি) তারা হাউজের সচিব ও ভারপ্রাপ্ত সার্জেন্ট অ্যাট আর্মসকে সঙ্গে নিয়ে পুরো ক্যাপিটল ভবন প্রদক্ষিণ করে অভিশংসন বিচারের জন্য আনুষ্ঠানিক অভিযোগ কংগ্রেসের কাছে হস্তান্তর করেন। এই বিচারে প্রতিনিধি পরিষদের প্রধান প্রসিকিউটর জেমি রাসকিন কংগ্রেসে পৌঁছানোর পর ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ পড়ে শোনান।

এর আগে, ১৩ জানুয়ারি ট্রাম্পকে অভিশংসিত করে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। ২০ জানুয়ারি ট্রাম্পের ক্ষমতার মেয়াদ শেষ হয়। প্রতিনিধি পরিষদে ট্রাম্পের বিরুদ্ধে ডেমোক্রেট পার্টির আনা অভিশংসন প্রস্তাবের পক্ষে ভোট দেন ১০ রিপাবলিকান সদস্য। ৪৩৫ সদস্যের প্রতিনিধি পরিষদে প্রস্তাবটি ২৩২-১৯৭ ভোটে পাস হয়।

এর মধ্য দিয়ে, যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প দ্বিতীয়বারের মত অভিশংসিত হন এবং সিনেটে তার বিচারের পট প্রস্তুত হয় ।

প্রসঙ্গত, সিনেটের অভিশংসন বিচারে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করতে দুই-তৃতীয়াংশ সদস্যের সমর্থন প্রয়োজন পড়বে। সিনেটে মোট সদস্য সংখ্যা ১০০। যদি ভোটের দিন সবাই উপস্থিত থাকেন, তাহলে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করতে কমপক্ষে ১৭ জন রিপাবলিকানের ভোট প্রয়োজন হবে।

কিন্তু, ট্রাম্পকে শাস্তির মুখোমুখি করতে ১৭ রিপাবলিকান সিনেটরের ভোট পাওয়া যাবে না বলেই মনে করেন প্রেসিডেন্ট বাইডেন। তবে, ট্রাম্পের ক্ষমতার মেয়াদ যদি আরও ছয়মাস থাকত তবে সিনেটের বিচারের ফল হত ভিন্ন – মনে করেন বাইডেন।

৯ ফেব্রুয়ারি সিনেটে ট্রাম্পের অভিশংসন বিচারের কার্যক্রম শুরু হতে পারে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

সারাবাংলা/একেএম

অভিশংসন ক্যাপিটলে সহিংসতা জো বাইডেন টপ নিউজ ডোনাল্ড ট্রাম্প


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর