Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পার্শ্বপ্রতিক্রিয়া হলে তার জন্য প্রস্তুতি আছে: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট
২৬ জানুয়ারি ২০২১ ২০:৩১

ঢাকা: দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন প্রয়োগ শুরুর পর কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে তার জন্য সব ধরনের প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, ভারত থেকে আমরা ২০ লাখ ডোজ ভ্যাকসিন উপহার পেয়েছি। আমাদের কেনা আরও ৫০ লাখ ভ্যাকসিনও এসেছে। সব মিলিয়ে ৭০ লাখ ডোজ ভ্যাকসিন আমরা ৩৫ লাখ মানুষকে দিতে পারব। এই ভ্যাকসিন নিরাপদ, ভালো ভ্যাকসিন। অন্য দেশের তুলনায় পার্শ্বপ্রতিক্রিয়া খুব কম। ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। যেকোন ওষুধেরই পার্শ্বপ্রতিক্রিয়া আছে। তার জন্য চিকিৎসার ব্যবস্থাও আছে।

আরও পড়ুন- ভ্যাকসিন নিয়ে কোনো অপপ্রচার দেখছেন না স্বাস্থ্যমন্ত্রী

মঙ্গলবার (২৬ জানুয়ারি) বিকেলে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের আন্ডারগ্রাউন্ডে ভ্যাকসিন প্রযোগের কার্যক্রম প্রস্তুতি পরিদর্শনে এসে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ঢামেক হাসপাতালে এসে দেখলাম সুন্দর প্রস্তুতি আছে। প্রথমে যারা ভ্যাকসিন নিতে আসবেন, তাদের জন্য আলাদা বসার জায়গা করা আছে। প্রথমে তারা নিবন্ধন করবে। নারী ও পুরুষদের জন্য আলাদা বুথ করা হয়েছে।

মন্ত্রী বলেন, ভ্যাকসিন নেওয়ার পর যদি সমস্যা দেখা দেয়, তাহলে তাদের জন্য অজারভেশন এরিয়া আছে। তাদের অবজারবেশনে রাখা হবে। সেখানে চিকিৎসক-নার্সরা থাকবেন। উনারা পর্যবেক্ষণ করবেন। যখন ভালো অনুভব করবেন, তখন চলে যাবেন। এভাবেই চলবে কার্যক্রম। শুধু প্রথম দিন নয়, ভ্যাকসিন প্রয়োগের পুরোটা সময়ই এই কার্যক্রম চলবে।

দেশবাসীকে করোনার ভ্যাকসিন নেওয়ার আহ্বান জানিয়ে জাহিদ মালেক বলেন, আপনারা নিয়ম অনুযায়ী করোনা ভ্যাকসিন নেবেন। এতে আমাদের করোনা নিয়ন্ত্রণ সহজ হবে। আমরা করোনা প্রতিরোধ করতে সক্ষম হব। পর্যায়ক্রমে বাংলাদেশ করোনামুক্ত হয়ে যাবে।

এসময় উপস্থিত ছিলেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক, উপপরিচালক ডা. আলাউদ্দিন আল আজাদ, সহকারী পরিচালক ডা. মো. আশরাফুল আলমসহ হাসপাতালের কর্মকর্তারা।

সারাবাংলা/এসএসআর/টিআর

করোনাভাইরাস জাহিদ মালেক ঢামেক হাসপাতাল পার্শ্বপ্রতিক্রিয়া ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া স্বাস্থ্যমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর