Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বে ১৬ দিনে কোটি মানুষ করোনায় আক্রান্ত

আন্তর্জাতিক ডেস্ক
২৭ জানুয়ারি ২০২১ ১৮:২১

বিশ্বে নভেল করোনাভাইরাসে আক্রান্তের তালিকায় মাত্র  ১৬ দিনে যোগ হলেন আরও এক কোটি মানুষ। বছর পেরিয়ে যাওয়া করোনা মহামারিতে বিশ্বব্যাপী আক্রান্ত হলেন আরও ১০ কোটি মানুষ। বুধবার (২৭ জানুয়ারি) বাংলাদেশ সময় বিকেল পাঁচটা পর্যন্ত ওয়ার্ল্ডোমিটার্স ডট ইনফো জানাচ্ছে, বিশ্বে মোট শনাক্ত হওয়া করোনা আক্রান্তের সংখ্যা ১০ কোটি ৯ লাখ ২২ হাজার ২৭০ জন। যাদের মধ্যে অর্ধেকই যুক্তরাষ্ট্র, ভারত, ব্রাজিল, রাশিয়া ও যুক্তরাজ্যের অধিবাসী।

একই সময়ের মধ্যে, বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে ২১ লাখ ৬৯ হাজার ৪৬৬ জনের। আর আক্রান্তদের মধ্যে সাত কোটি ২৯ লাখ ৬১ হাজার ৩৫৮ জন সেরে উঠেছেন।

বিশ্বজুড়ে করোনা ভ্যাকসিন প্রয়োগের তোড়জোড়ের মধ্যেই মোট আক্রান্তের সংখ্যা ১০ কোটির মাইলফলক ছাড়ালো।

এ ব্যাপারে নিউ ইয়র্ক টাইমস জানাচ্ছে, লকডাউন, সামাজিক দূরত্বের নিয়ম, আর নানারকম বিধিনিষেধ কোনো কাজে আসেনি, কয়েক মাসে সংক্রমণ লাগামহীনভাবে বেড়েছে। বিশ্বে প্রতিদিন গড়ে পাঁচ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে।

চীনের উহানে প্রথম এ ভাইরাস শনাক্ত হওয়ার আট মাসের মাথায় আগস্টে বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা পৌঁছেছিল আড়াই কোটিতে। সেই সংখ্যা দ্বিগুণ হয়ে নভেম্বরের ৯ তারিখে পৌঁছায় পাঁচ কোটিতে। আক্রান্তের সেই সংখ্যা ফের দ্বিগুণ হয়ে ১০ কোটিতে পৌঁছাতে সময় লেগেছে মাত্র আড়াই মাস।

করোনা মহামারি যে অনুপাতে ছড়িয়েছে সে অনুপাতে অনেক দেশেই এখনও করোনা পরীক্ষার পর্যাপ্ত ব্যবস্থা গড়ে তোলা সম্ভব হয়নি। ফলে আক্রান্ত ও মৃতের সংখ্যা বিষয়ক অনেক তথ্যই হিসাবের বাইরে থেকে যাচ্ছে বলে স্বাস্থ্য বিশেষজ্ঞদের ধারণা।

আক্রান্তের সংখ্যায় সবার ওপরে থাকা যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত দুই কোটি ৫৪ লাখের বেশি মানুষের মধ্যে করোনা সংক্রমণ ধরা পড়েছে। যা বিশ্বের মোট শনাক্ত করোনা আক্রান্তের এক চতুর্থাংশ। মৃতের সংখ্যায়ও যুক্তরাষ্ট্র সবার চেয়ে এগিয়ে। এ পর্যন্ত দেশটিতে চার লাখ ২৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

করোনা সংক্রমণের দিক থেকে ভারত এখন বিশ্বে দ্বিতীয়, সেখানে এক কোটি ছয় লাখ করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। মৃত্যু হয়েছে এক লাখ ৫৩ হাজার মানুষের।

করোনায় মোট মৃতের সংখ্যায় বিশ্বে দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দক্ষিণ আমেরিকার দেশটিতে দুই লাখ ১৮ হাজার মানুষের মৃত্যু হয়েছে। সরকারি হিসাবে, সেখানে মোট করোনা আক্রান্ত হয়েছেন ৮ কোটি ৯৩ লাখের বেশি মানুষ।

গত কয়েক দিনে যুক্তরাষ্ট্রে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা সামান্য কমে এলেও যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিল থেকে ছড়াতে শুরু করা করোনাভাইরাসের দ্রুত সংক্রমণক্ষম নতুন কয়েকটি ধরন এখন বড় মাথাব্যথার কারণ।

২০২১ সালে বিশ্বজুড়ে আশাবাদ নিয়ে এসেছে করোনা ভ্যাকসিন। ইতোমধ্যে কিছু দেশ ব্যাপকহারে ভ্যাকসিন প্রয়োগের কার্যক্রম শুরু করেছে। তবে, মোট জনসংখ্যার একটি বড় অংশকে ভ্যাকসিনের আওতায় আনতে বহুদিন লেগে যাবে। ধনী দেশগুলোর নাগরিকদের জন্য ভ্যাকসিন সহজে নিশ্চিত করা গেলেও, গরীব দেশগুলোর ভ্যাকসিন নিয়ে এখনও অনিশ্চয়তা কাটেনি।

এ ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) হেলথ ইমার্জেন্সি প্রোগ্রামের প্রধান মাইকেল রায়ান বলেছেন, সবচেয়ে ঝুঁকিতে যারা আছেন, তাদের জন্য ভ্যাকসিন নিশ্চিত করার মত প্রয়োজনীয় ভ্যাকসিন এখনও বিশ্বে তৈরি হয়নি।

সারাবাংলা/একেএম

ওয়ার্ল্ডোমিটার্স ডট ইনফো কোভিড-১৯ নভেল করোনাভাইরাস বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) মোট আক্রান্ত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর