Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাতিল হচ্ছে এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস

স্টাফ করেসপন্ডেন্ট
২৭ জানুয়ারি ২০২১ ১৯:৪০

ঢাকা: মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার (এসএসসি) জন্য তৈরি করা সংক্ষিপ্ত সিলেবাসটি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বুধবার (২৭ জানুয়ারি) দুপুরে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহাসহ এনসিটিবি কারিকুলামের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তা ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা গেছে, বৃহস্পতিবারের মধ্যেই এ সিলেবাস প্রত্যাহার করা হবে। চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের জন্য এনসিটিবির তৈরি করা এই সিলেবাস নিয়ে বিতর্ক থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাছাড়া এ সিলেবাস নিয়ে অভিভাবকদেরও অভিযোগ ছিল।

এই সিলেবাসটি বাতিল হওয়ায় এসএসসি শিক্ষার্থীদের ৩২টি বিষয়ের ৩০ দিনের সংক্ষিপ্ত সিলেবাস করে আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে প্রকাশের নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সংক্ষিপ্ত সিলেবাসের খসড়া তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠালে এটি চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

মন্ত্রণালয় বলছে, এবারের সিলেবাসটি আগের থেকে ছোট করা হবে যাতে তিন চার পড়িয়ে পরীক্ষা নেওয়া সম্ভব হয়।

সারাবাংলা/টিএস/একে

এসএসসি নভেল করোনাভাইরাস সিলেবাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর