Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রূপপুর প্রকল্পের বিদেশিরা পাবেন রাশিয়ান ভ্যাকসিন

সিনিয়র করেসপন্ডেন্ট
২৮ জানুয়ারি ২০২১ ২২:১১

ঢাকা: রাশিয়ায় উৎপাদিত করোনাভাইরাসের ভ্যাকসিন স্পুটনিক-৫ দেশে প্রয়োগের অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন অধিদফতর। তবে এই ভ্যাকসিন কেবল পাবনার রূপপুরে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কর্মরত রাশিয়া, বেলারুশ ও ইউক্রেনের নাগরিকদের প্রয়োগ করা যাবে।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমানের সই করা এক চিঠিতে এই ভ্যাকসিন প্রয়োগের অনুমতি দেওয়া হয়েছে রাশিয়ান স্টেট অ্যাটমিক এনার্জি করপোরেশনকে (রোসামটম)।

আরও পড়ুন-

চিঠিতে বলা হয়েছে, রাশিয়ায় উৎপাদিত ও ওই দেশেরই প্রতিষ্ঠানের মাধ্যমে সরবরাহ করা স্পুটনিক-৫ ভ্যাকসিনটির এক হাজার ডোজ দেশে প্রয়োগের অনুমতি দেওয়া হয়েছে। তবে সেগুলো কেবল রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কর্মরত রাশিয়া, বেলারুশ ও ইউক্রেনের নাগরিকদেরই দেওয়া যাবে। এর বাইরে অন্য কাউকে এই ভ্যাকসিন দেওয়া যাবে না।

রোসাটমকে এই অনাপত্তিপত্র (এনওসি) ছয় মাসের জন্য দিয়েছে ঔষধ প্রশাসন অধিদফতর। একইসঙ্গে বলা হয়েছে, এই ভ্যাকসিন প্রয়োগের পর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া বা বিরূপ প্রতিক্রিয়া দেখা দিলে আর জন্য অধিদফতর দায়ী থাকবে না। সব দায় বহন করতে হবে রোসাটমকে।

করোনাভাইরাসের দ্বিতীয় কোনো ভ্যাকসিন হিসেবে দেশে স্পুটনিক-৫ প্রয়োগের অনুমতি দেওয়া হলো। এর আগে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত ভ্যাকসিন কোভিশিল্ড দেশে প্রয়োগের অনুমতি দেওয়া হয়েছিল। ভারতের সিরাম ইনস্টিটিউটের কাছ থেকে ওই ভ্যাকসিন আনছে সরকার।

এরই মধ্যে বুধবার (২৭ জানুয়ারি) কোভিশিল্ড আনুষ্ঠানিকভাবে প্রয়োগও শুরু হয়েছে দেশে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন ঘোষণা করার পর প্রথম দিনটিতে ২৬ জনকে এই ভ্যাকসিন দেওয়া হয় কুর্মিটোলা জেনারেল হাসপাতালে। এরপর আজ বৃহস্পতিবার দ্বিতীয় দিনে কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ছাড়াও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, বাংলাদেশ-কুয়েত মৈত্রী হাসপাতাল ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে একযোগে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু হয়েছে। এদিন মোট ৫৪১ জনকে ভ্যাকসিন দেওয়া হয়েছে।

সারাবাংলা/এসবি/টিআর

ঔষধ প্রশাসন অধিদফতর করোনাভাইরাস করোনার ভ্যাকসিন কোভিড ভ্যাকসিন টপ নিউজ বিদেশি নাগরিক ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্পুটনিক-৫


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর