Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৫ বছর পর অবৈধ মার্কেট উচ্ছেদ

স্টাফ করেসপন্ডেন্ট
২৯ জানুয়ারি ২০২১ ০৯:৩১

ঢাকা: কার পার্কিংয়ের নামে বরাদ্দ নিয়ে নির্মিত অবৈধ মার্কেট উচ্ছেদ করে ২৫ বছর পর জমি নিজেদের আওতায় নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) বিকালে লক্ষ্মীবাজার এলাকায় অভিযান চালিয়ে ডিএসসিসি নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইরফান উদ্দিন আহমেদের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত এই অবৈধ মার্কেট উচ্ছেদ করেন। উদ্ধার হওয়া জমির আনুমানিক মূল্য প্রায় অর্ধশত কোটি টাকা।

জানা যায়, ডিএসসিসি থেকে কার পার্কিং এর নামে লক্ষীবাজার এলাকায় ১০.০৮ শতক জায়গা বরাদ্দ নিয়েছিলেন বিল্লু নামে এক ব্যক্তি। ইজারার টাকা দুই কিস্তিতে পরিশোধ করার কথা থাকলেও প্রথম কিস্তি পরিশোধের পর সময়মতো দ্বিতীয় কিস্তি পরিশোধ না করায় করপোরেশন ১৯৯৫ সালে তার ইজারা বাতিল করে। ইজারা বাতিল করা হলে বিল্লু সংক্ষুব্ধ হয়ে দেওয়ানি আদালতে ইজারা বাতিলের বিরুদ্ধে মামলা দায়ের করেন এবং কার পার্কিং থাকা অবস্থায় তাকে উচ্ছেদ করার বিপক্ষে আদালত থেকে চিরস্থায়ী নিষেধাজ্ঞা আনতে সক্ষম হন। পরে কার পার্কিংয়ের জন্য ইজারা নেওয়া জায়গায় বিল্লু গড়ে তোলেন অবৈধ মার্কেট। এই দীর্ঘসময়ে তিনি করপোরেশনকে কোনো অর্থ পরিশোধ না করেও ছিলেন বহাল তবিয়তে।

অবশেষে দীর্ঘ ২৫ বছর পর বৃহস্পতিবার বিকালে ডিএসসিসি নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইরফান উদ্দিন আহমেদের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত এই অবৈধ মার্কেট উচ্ছেদ করতে সক্ষম হয়।

ডিএসসিসির আওতাধীন অঞ্চল-৪ এর লক্ষ্মীবাজার এলাকায় কার পার্কিং এ অবৈধভাবে নির্মিত মার্কেটে কাপড়ের দোকান ও কাঁচাবাজার গড়ে তোলা হয়। উচ্ছেদ অভিযানে আনুমানিক ৪০টি কাপড়ের দোকান ও কাঁচাবাজার গুড়িয়ে দেওয়া হয়। পরবর্তীতে উচ্ছেদকৃত মালামাল স্পট নিলামের মাধ্যমে উপস্থিত জনগণের সামনে ২১ হাজার টাকায় বিক্রি করা হয়। নিলামকারীকে উচ্ছেদকৃত মালামাল আজকের (২৯ জানুয়ারি) মধ্যে সরিয়ে নিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়াও এসময় মাস্ক না পরাসহ বিভিন্ন অপরাধে চার ব্যক্তির কাছ থেকে ৪ মামলায় ১২ হাজার টাকা অর্থদণ্ড আদায় করা হয়। অভিযানে পুলিশ ও র‌্যাবের ৬ প্লাটুন সদস্য অংশ নেয়। এসময় স্থানীয় কাউন্সিলরসহ করপোরেশনের সম্পত্তি বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইরফান উদ্দিন আহমেদ বলেন, দীর্ঘ ২৫ বছর ধরে অবৈধভাবে করপোরেশনের সম্পত্তি ভোগ দখল করে আসছিলেন বিল্লু নামে এক ব্যক্তি। কার পার্কিংয়ের কথা বলে তিনি সেখানে অবৈধভাবে মার্কেট গড়ে তোলেন। আজ আমরা সেই অবৈধ মার্কেট গুড়িয়ে দিয়েছি।

অভিযান প্রসঙ্গে ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন বলেন, জনৈক ব্যক্তি পার্কিংয়ের নামে ইজারা নিয়ে সেখানে অবৈধভাবে মার্কেট নির্মাণ করে কাঁচাবাজার, কাপড়ের দোকানসহ বিভিন্ন রকমের দোকান গড়ে তুলেছিলেন। তাই, ডিএসসিসির মেয়র মহোদয়ের নির্দেশে আমরা আজ আইনানুগভাবে সেই অবৈধ মার্কেটটি গুড়িয়ে দিয়েছি।

সারাবাংলা/এসএইচ/এসএসএ

অবৈধ মার্কেট উচ্ছেদ ডিএসসিসি


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সম্পর্কিত খবর