Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজধানীর ৪৯ কেন্দ্রসহ সারাদেশে ৬৬২ কেন্দ্রে দেওয়া হবে ভ্যাকসিন

সিনিয়র করেসপন্ডেন্ট
৩০ জানুয়ারি ২০২১ ২১:৫২

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে রাজধানীর ৪৯টি কেন্দ্রসহ সারাদেশে মোট ৬৬২টি কেন্দ্রে ভ্যাকসিন প্রয়োগ করা হবে। ইতোমধ্যেই দেশের ৩৬ জেলায় ভ্যাকসিন পৌঁছে গেছে। ৭ ফেব্রুয়ারি থেকে ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে। তবে এ দিন দেশের ইউনিয়ন পর্যায়ে ভ্যাকসিন প্রয়োগ হবে না।

শনিবার (৩০ জানুয়ারি) রাজধানীর একটি অভিজাত হোটেলে সাংবাদিকদের এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, প্রাথমিক পর্যায়ে শুধু সরকারি প্রতিষ্ঠানেই ভ্যাকসিন প্রয়োগ করা হবে। এর মধ্যে রাজধানীতে একটি স্বায়ত্বশাসিত হাসপাতাল, তিনটি সম্মিলিত সামরিক হাসপাতাল, চারটি সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, ২০টি সরকারি হাসপাতাল, ১২টি বিশেষায়িত হাসপাতাল, একটি বিজিবি হাসপাতাল, একটি আনসার হাসপাতাল, দুই সিটি করপোরেশনের হাসপাতাল ও সিভিল সার্জনের কার্যালয়সহ ৪৯টি ভ্যাকসিন প্রয়োগ কেন্দ্র হবে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেন, ইতোমধ্যেই দেশের ৩৬টি জেলায় ভ্যাকসিন পৌঁছে গেছে। রাজধানীতে ৪৯টি কেন্দ্রে ভ্যাকসিন প্রয়োগ করা হবে। ৭ ফেব্রুয়ারি সারাদেশের ৫৯টি কেন্দ্রে ভ্যাকসিন প্রয়োগ করা হবে। এসব কেন্দ্রে ভ্যাকসিন প্রয়োগের জন্য ৩৫৪টি টিম গঠন করা হয়েছে। এছাড়া সারাদেশে আরও ৬১৩টি কেন্দ্রে ভ্যাকসিন প্রয়োগ করা হবে। এ সব কেন্দ্রে ভ্যাকসিন প্রয়োগের জন্য ৬ হাজার ৬৯০টি টিম কাজ করবে। ইউনিয়ন পর্যায়ে ৪ হাজার ৬০০টি টিম কাজ করবে ভ্যাকসিন প্রয়োগের জন্য। নিয়মিত ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচির কেন্দ্র ও জনবল নয়, এ সব টিমে থাকছে আলাদা প্রশিক্ষিত জনবল। তবে ৭ ফেব্রুয়ারি ইউনিয়ন পর্যায়ে ভ্যাকসিন প্রয়োগ করা হবে না।

বিজ্ঞাপন

ভ্যাকসিনের দ্বিতীয় চালান বিষয়ে তিনি বলেন, এখন পর্যন্ত তার দিন-ক্ষণ ঠিক হয়নি। যখনই আমরা জানতে পারবো সেটা সবাইকে জানিয়ে দেওয়া হবে।

ভ্যাকসিন গ্রহণের জন্য সুরক্ষা ওয়েবসাইটের মাধ্যমে ৩০ জানুয়ারি সকাল ১০টা পর্যন্ত ১১ হাজার মানুষ অনলাইনে নিবন্ধন করেছেন বলেও জানান স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক।

তিনি বলেন, ভ্যাকসিন পেতে সবাইকে নিবন্ধন করতে হবে। যদি কেউ অ্যাপের মাধ্যমে নিবন্ধন করতে না পারে তবে কেন্দ্রে এসেও নিবন্ধন করতে পারবে। দেশের মানুষের ভ্যাকসিন ভীতি কেটে গেছে। সবাই নিজে থেকেই নিবন্ধন করছেন এখনো।

সারাবাংলা/এসবি/এমআই

করোনাভাইরাস টপ নিউজ টিকা ভ্যাকসিন রাজধানীসহ সারাদেশে

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর