Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ট্রাম্পের সঙ্গে দ্বন্দ্ব: ৫ আইনজীবীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক
৩১ জানুয়ারি ২০২১ ১৫:০৪

যুক্তরাষ্ট্রের সিনেটে ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয় অভিশংসন বিচার শুরু হওয়ার দুই সপ্তাহ আগে তার পাঁচ উকিল পক্ষত্যাগ করেছেন। খবর সিএনএন।

এ ব্যাপারে ওয়াকিবহাল কয়েকজন সিএনএন’কে জানিয়েছেন, আইনি কৌশল নিয়ে ট্রাম্পের সঙ্গে তাদের মতবিরোধের জেরে এ ঘটনা ঘটেছে।

সিএনএন জানিয়েছে, দ্বিতীয় অভিশংসন বিচারে ট্রাম্পের হয়ে লড়তে ইচ্ছুক এমন আইনজীবী খুঁজে পেতে যখন গলদ্ঘর্ম পোহাতে হচ্ছে তখন এই নাটকীয় পরিস্থিতি তৈরি হয়েছে। বিচারের আগে, নির্বাচন জালিয়াতির অভিযোগে অনড় থাকা ট্রাম্প হঠাৎ করে নিজেকে আইনি প্রতিনিধি বিহীন অবস্থায় দেখতে পাচ্ছেন।

এদিকে, ট্রাম্পের উকিলদের মধ্যে যে দুই জন তার সঙ্গে থাকবেন বলে ধারণা করা হচ্ছিল সেই বুচ বাওয়ার্স ও ডেবরাহ বারবিয়ারও তার পক্ষত্যাগ করেছেন। এই পরিবর্তন সম্পর্কে জানেন এমন একটি সূত্র সিএনএনকে জানিয়েছে, সমঝোতার মাধ্যমেই এ দুই জন ট্রাম্পের আইনি দল ত্যাগ করেছেন।

এছাড়াও, এই দলে যুক্ত হওয়া নর্থ ক্যারোলিনার আইনজীবী জশ হাওয়ার্ডও চলে গেছেন বলে আরেকটি সূত্র জানিয়েছে। সাউথ ক্যারোলিনার আইনজীবী জনি গ্যাসার ও গ্রেগ হ্যারিসও এই বিচারে ট্রাম্পের হয়ে আর লড়াইয়ে নামছেন না বলেও জানা গেছে।

প্রসঙ্গত, ট্রাম্পের প্রধান আইনজীবী হিসেবে বাওয়ারস এই দলটি গড়ে তুলেছিলেন।

অন্যদিকে, দায়িত্ব থেকে বিদায় নেওয়ার পর ওই উকিলদের একজন ট্রাম্পকে দোষী সাব্যস্ত করার বৈধতার নিয়ে বিতর্ক নামতে চেয়েছিলেন। কিন্তু, ট্রাম্প চেয়েছিলেন নির্বাচনে ব্যাপক কারচুপি হয়েছে আর এর মাধ্যমে নির্বাচন তার কাছ থেকে চুরি করে নিয়ে যাওয়া হয়েছে এই বিষয়টিই প্রতিষ্ঠার চেষ্টা করুক তারা। ওই আইনজীবীদের অগ্রিম কোনো ফি দেওয়া হয়নি এবং এ বিষয়ক কোনো চুক্তিও স্বাক্ষর হয়নি বলে জানিয়েছে সিএনএন।

এ ব্যাপারে ট্রাম্পের সাবেক প্রচারণা উপদেষ্টা জেইসন মিলার সিএনএনকে বলেছেন, ইতোমধ্যেই দায়িত্ব থেকে বিদায় নেওয়া একজন প্রেসিডেন্টকে অভিশংসিত করার ডেমোক্রেট উদ্যোগ পুরোপুরি অসাংবিধানিক ও দেশের জন্য খারাপ উদাহরণ। ৪৫ সিনেটর ভোট দিয়ে জানিয়েছে এটি অসাংবিধানিক।

সারাবাংলা/একেএম

অভিশংসন ডোনাল্ড ট্রাম্প মার্কিন সিনেট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর