Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুঁজিবাজারে সূচকের বড় পতন, কমেছে লেনদেন

স্পেশাল করেসপন্ডেন্ট
৩১ জানুয়ারি ২০২১ ১৭:১৭

ঢাকা: আবারও বড় ধরনের দরপতন হয়েছে পুঁজিবাজারে। এদিন দরপতনের পাশাপাশি কমেছে সব সূচক ও লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। সে সঙ্গে কমেছে আর্থিক ও শেয়ার লেনদেনের পরিমাণও। এদিন ডিএসইতে মোট আর্থিক লেনদেনের পরিমাণ ছিল হাজার কোটি টাকার নিচে।

রোববার (৩১ জানুয়ারি) দিনশেষে ডিএসইতে মাত্র ৮২৩ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এটি আগের দিনের চেয়ে ১১৮ কোটি টাকা কম।

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৫৬টি কোম্পানির ২০ কোটি ৮৪ লাখ ৭ হাজার ৯৭৩টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া বিভিন্ন কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ৫৬টির, কমেছে ২১০টির এবং ৯০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম অপরিবর্তিত থাকে। দিনশেষে ডিএসইতে আর্থিক লেনদেনের পরিমানা দাড়াঁয় ৮২৩ কোটি ১০ লাখ টাকা। আগের দিন বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৯৪১ কোটি ৮ লাখ টাকা।

অন্যদিকে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসই এক্স ইনডেক্স আগের দিনের চেয়ে ৭৪ পয়েন্ট কমে ৫ হাজার ৬৪৯ পয়েন্টে নেমে আসে। ডিএসই শরিয়া সূচক ১৫ পয়েন্ট কমে ১ হাজার ২৬৫ পয়েন্টে এবং ডিএসই সূচক ৩০ পয়েন্ট কমে ২ হাজার ১৬০ পয়েন্টে নেমে আসে।

অন্যদিকে, এদিন অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৩৭টি কোম্পানির ১ কোটি ৫৪ লাখ ৪৩ হাজার ৭৫১টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ৪৪টির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ২০১ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৪৭৪ পয়েন্টে নেমে আসে। এদিন সিএসইতে ৮২ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়। আগের দিন সোমবার সিএসইতে ৪৩ কোটি ৪১ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছিল।

সারাবাংলা/জিএস/এমআই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর