Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘পুনঃনির্মিত হবে ঢাকার চারপাশের ১৩ সেতু’

স্পেশাল করেসপন্ডেন্ট
৩১ জানুয়ারি ২০২১ ২০:৩৫

ফাইল ছবি

ঢাকা: নৌ চলাচল স্বাভাবিক রাখতে রাজধানীর চারপাশের নদ-নদীর ওপর নির্মিত কম উচ্চতার ১৩টি ব্রিজ ভেঙে নতুন করে তৈরির কথা জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

রোববার (৩১ জানুয়ারি) স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা জানান।

মেঘনা ও চট্টগ্রামের কর্ণফুলী নদীসহ রাজধানীর চারপাশের নদ-নদীগুলো দখলমুক্ত, দূষণরোধ এবং নাব্যতা বৃদ্ধির জন্য প্রণীত মাস্টারপ্ল্যান বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনার জন্য সভার আয়োজন করা হয়।

এ জন্য বাবুবাজার ও টঙ্গির রেল ব্রিজসহ ঢাকার চারপাশে নদ-নদী ও খালের ওপর ১৩টি ব্রিজ চিহ্নিত করা হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, যেগুলো স্বল্প উচ্চতা সম্পন্ন এবং নৌ চলাচলের অনুপোযোগী। নৌ চলাচল ব্যবস্থা স্বাভাবিক রাখতে এসব ব্রিজের উচ্চতা বৃদ্ধি করার কোনো বিকল্প নেই। তাই নৌ চলাচল ব্যবস্থা অক্ষুন্ন রাখতে এইসব ব্রিজ পুনঃনির্মাণ অথবা ভেঙে ফেলে নতুন ব্রিজ নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

১৩টি ব্রিজের মধ্যে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর-এলজিইডির ছয়টি, সড়ক ও সেতু বিভাগের ছয়টি এবং রেলওয়ে মন্ত্রণালয়ের একটি ব্রিজ রয়েছে বলেও জানান তিনি।

সভায় পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মো. জাহাঙ্গীর আলম এবং স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারবাংলা/জেআর/এমআই

১৩টি সেতু ব্রিজ মন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর