Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪ নেতার স্মৃতিস্তম্ভ নির্মাণ প্রকল্প দ্রুত বাস্তবায়নের সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট
৩১ জানুয়ারি ২০২১ ২১:৪৭

ঢাকা: জাতীয় চার নেতার স্মৃতিস্তম্ভ ও জাদুঘর নির্মাণ শীর্ষক প্রকল্প দ্রুত বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

রোববার (৩১ জানুয়ারি) কমিটির সভাপতি সিমিন হোসেন রিমির সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে এই সুপারিশ করা হয়।

কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, মমতাজ বেগম, কাজী কেরামত আলী, অসীম কুমার উকিল এবং সুবর্ণা মুস্তাফা বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বিক্রমপুরের বজ্রযোগিনী ও পাহাড়পুরসহ বৌদ্ধ প্রত্নস্থানসমূহ সংরক্ষণপূর্বক বাংলাদেশ দূতাবাসসমূহের মাধ্যমে বহিঃর্বিশ্বে প্রচারের লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সুপারিশ করা হয়।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, জাতীয় ইতিহাস, ঐতিহ্য এবং গুরুত্বপূর্ণ আর্কাইভাল ডকুমেন্টস সংগ্রহ ও সংরক্ষণের ক্ষেত্রে জাতীয় আর্কাইভস গৃহীত পদক্ষেপ সম্পর্কে আলোচনা করা হয়। আর্কাইভাল ডকুমেন্টসগুলো ডিজিটাল পদ্ধতিতে সংরক্ষণের মাধ্যমে অনলাইনে সেবা প্রদানের লক্ষ্যে ডিজিটাইজেশন কার্যক্রম চলমান রয়েছে। জাতীয় আর্কাইভস ও জাতীয় গ্রন্থাগার ডিজিটাইজেশন, অনলাইন সেবা সম্প্রসারণ এবং আধুনিকায়ন শীর্ষক প্রকল্পটি বাস্তবায়িত হলে সংগ্রহশালাকে ডিজিটাইজেশনের মাধ্যমে দেশের কেন্দ্রীয় সংরক্ষণাগার হিসেবে গড়ে তোলা সম্ভব হবে বলে বৈঠকে জানানো হয়। দুঃষ্প্রাপ্য এবং মূল্যবান নথিপত্র ও দলিলাদির সংগ্রহ বৃদ্ধির লক্ষ্যে আধুনিক এবং আন্তর্জাতিক মানের পদ্ধতি অবলম্বনের ওপর গুরুত্বারোপ করা হয়।

এছাড়া অগ্রাধিকার ভিত্তিতে ১২০টি উপজেলায় সাংস্কৃতিক কমপ্লেক্স নির্মাণের লক্ষ্যে ডিপিপি প্রণয়নাধীন রয়েছে বলে বৈঠকে উল্লেখ করা হয়। প্রথম পর্যায়ে পঁচিশটি উপজেলা নির্ধারণ করে অতি দ্রুত নির্মাণ প্রকল্প শুরু করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বৈঠকে সুপারিশ করা হয়। বৈঠকে শিল্পকলা একাডেমির উপজেলা পর্যায়ে জনবল নিয়োগ সম্পর্কে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমআই

জাতীয় চার নেতা

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর