Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্ব ‘শব্দ করে পড়া’ দিবস পালিত

সিনিয়র করেসপন্ডেন্ট
১ ফেব্রুয়ারি ২০২১ ২০:৩৪

ঢাকা: ‘শব্দ করে পড়ি, নিজেকে আবিষ্কার করি’ স্লোগানে পালিত হয়েছে বিশ্ব শব্দ করে পড়া দিবস-২০২১। সোমবার (১ ফ্রেবুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে রিড অ্যালাউড বাংলাদেশের উদ্যোগে শব্দ করে পড়া দিবস উপলক্ষে এক সেমিনারের আয়োজন করা হয়। পরে অনলাইন কুইজে অংশ নেওয়া শিক্ষার্থীদের মেধার ভিত্তিতে সনদপত্র দেওয়া হয়। এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংগঠনটি।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ব বিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, মাদরাসা-মসজিদে শব্দ করে পড়ানোর ঐতিহ্য ছিল, এখনো আছে। আগে গ্রামের বাড়িগুলো থেকে শব্দ করে পড়ার আভাস পাওয়া যেত, এখন পাওয়া যায় না। সময়ের সঙ্গে অনেক কিছুই হারিয়ে যায়। তবে কিছু কিছু বিষয় হারিয়ে গেলে ঐতিহ্যও হারিয়ে যায়।’

তিনি আরও বলেন, ‘এই ফেব্রুয়ারি মাসে আমরা এই দিবস উদযাপন করছি। কিন্তু আমি বলবো, আমরা কী সচেতনভাবে বাংলা শেখার চেষ্টা করি বা বাংলা উচ্চারণ শিখি, যতটা সচেতনভাবে ইংরেজি ভাষা শেখার চেষ্টা করি? আর যেকোনো ভাষার উচ্চারণ শিখতে হলে শব্দ করে পড়ার কোনো বিকল্প নেই। বিশেষ করে আমরা যারা বাঙালি, তাদেরকেই শুদ্ধ বাংলা উচ্চারণ শিখতে শব্দ করে পড়তে হবে। তা নাহলে তো বাংলা ভাষার শুদ্ধ উচ্চারণ হারিয়ে যাবে। এজন্য আমাদের শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক সবাইকে সচেষ্ট থাকতে হবে। পাশাপাশি বিশেষভাবে বাংলা ভাষা শেখার জন্য সর্বোচ্চ অগ্রাধিকার নিশ্চিত করতে হবে। এই সংগঠনটির প্রতিষ্ঠাতা রূপক সিংহ গত তিন-চার বছর ধরে এই বিষয়টি নিয়ে কাজ করছে। আগামী প্রজন্মকে আলোর পথ দেখাতে তাদের এই প্রচেষ্টার সাথে আমি ছিলাম, আছি এবং থাকবো। আর এই শব্দ করে পড়ার বিষয়টিকে সেমিনার এবং র‌্যালি পর্যন্ত সীমাবদ্ধ না রেখে দেশব্যাপী ছড়িয়ে দিতে হবে।’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. মো. ওমর ফারুক, শিক্ষানুরাগী মেহেদি হাসান, মার্কটেল বাংলাদেশের সিইও ড. শরিফুল ইসলাম দুলু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রিড অ্যালাউড বাংলাদেশের প্রতিষ্ঠাতা রূপক সিংহ।

এদিকে, অনুষ্ঠানে রিড অ্যালাউড বাংলাদেশ পক্ষ থেকে অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিককে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হয়। এছাড়া দিবসটি উপলক্ষে অনলাইনে ভিডিও পাঠানোর মাধ্যমে কুইজে অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে সনদ দেওয়া হয়। এই সনদটি শুধু মেধারভিত্তিতে ১০ জন বিজয়ীকে দেওয়া হয়েছে। পূর্ব ঘোষণা অনুযায়ী লাইক, কমেন্টস, শেয়ারের ভিত্তিতে আগামী ২১ ফেব্রুয়ারি বাকি আরও ১০ জন বিজয়ীর নাম ঘোষণা করা হবে। কুরিয়ারের মাধ্যমে ২১ তারিখের পর সনদপত্র ও পুরস্কার পাঠানো হবে।

সারাবাংলা/ইএইচটি/এমআই

দিবস শব্দ করে পড়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর