Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্রামীণ সড়ক উন্নয়নে ৪২৫০ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক

স্টাফ করেসপন্ডেন্ট
১ ফেব্রুয়ারি ২০২১ ১৮:১০

ঢাকা: গ্রামীণ সড়ক উন্নয়নে ৫০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। স্থানীয় মুদ্রায় এর পরিমাণ প্রায় ৪ হাজার ২৫০ কোটি টাকা। এ বিষয়ে সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও বিশ্বব্যাংকের মধ্যে একটি চুক্তি সই হয়েছে।

সোমবার (১ ফেব্রুয়ারি) অর্থনৈতিক সম্পর্ক বিভাগের পক্ষ থেকে ফাতিমা ইয়াসমিন ও বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মাসি মিয়াং টেম্বন এই চুক্তিতে সই করেছেন। ইআরডি ও বিশ্বব্যাংক ঢাকা অফিস থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি বলা হয়, ‘ওয়েস্টার্ন ইকনোমিক করিডর ও রিজিওনাল এনহ্যান্সমেন্ট প্রোগ্রাম (ইউ কেয়ার) ফেইজ-১: রুরাল কানেক্টিভিটি, মার্কেট অ্যান্ড লজিস্টিক ইনফ্রাস্ট্রাকচার ইমপ্রুভমেন্ট প্রজেক্ট (আরসিএমএলআইআইপি)’ বাস্তবায়নে এ অর্থ খরচ করা হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নির্মাণাধীন পদ্মাসেতুর কারণে অর্থনৈতিক সম্ভাবনার এক নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে। এর পরিপ্রেক্ষিতে গ্রামীণ যোগাযোগ তথা সার্বিক আর্থসামাজিক উন্নয়নের জন্য সরকার ও বিশ্বব্যাংক ২০২০-৩০ মেয়াদে একটি কর্মসূচি গ্রহণ করেছে। ওই কর্মসূচির আওতায় সড়ক ও জনপথ অধিদফতর সিরাজগঞ্জের হাটিকামরুল থেকে ভোমরা স্থলবন্দর পর্যন্ত ২৬০ কিলোমিটার মহাসড়ক সার্ভিস লেনসহ চার লেনে উন্নীত করবে। এছাড়া স্থানীয় সরকার বিভাগ কৃষি পণ্য উৎপাদন ও বাজারজাতকরণে প্রয়োজনীয় অবকাঠামোসহ নির্ধারিত গ্রোথ সেন্টার ও বাজারগুলোর সংযোগ সড়ক নেটওয়ার্ক উন্নয়নের কার্যক্রম বাস্তবায়ন করবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্বব্যাংক গ্রুপের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (আইডিএ) ১৮তম স্কেলআপ ফ্যাসিলিটিজের (এসইউএফ) আওতায় এ অর্থায়ন করা হচ্ছে। চার বছরের গ্রেস পিরিয়ডসহ ৩৪ বছরে এই ঋণ পরিশোধ করতে হবে বাংলাদেশকে। ঋণের এ অর্থ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং স্থানীয় সরকার বিভাগ যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করবে।

মোট ঋণের মধ্যে ৩১ কোটি ৮৫ লাখ ডলার সড়ক ও জনপথ অধিদফতর এবং ১৮ কোটি ১৫ লাখ ডলার ব্যয় করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর। প্রকল্পটি গত ২৩ জুন বিশ্বব্যাংকের বোর্ড সভায় এবং ২৪ নভেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন পায়। প্রকল্পে প্রস্তাবিত অর্থায়নের সমাপ্তিকাল ২০২৬ সালের ৩১ ডিসেম্বর।

সারাবাংলা/জেজে/টিআর

৪২৫০ কোটি টাকা ৫০ কোটি ডলার ইআরডি ঋণচুক্তি গ্রামীণ সড়ক উন্নয়ন চুক্তি সই বিশ্বব্যাংক বিশ্বব্যাংকের ঋণ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর