Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাশিয়ায় ১৪০০ নাভালনি সমর্থক আটক

আন্তর্জাতিক ডেস্ক
৩ ফেব্রুয়ারি ২০২১ ১৮:৩৭

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক এবং বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনিকে দেওয়া কারাদণ্ডের বিরুদ্ধে মঙ্গলবারের (২ ফেব্রুয়ারি) বিক্ষোভ থেকে প্রায় এক হাজার ৪০০ জনকে আটক করা হয়েছে। দেশটির মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষক সংস্থার বরাতে এ তথ্য জানিয়েছে বিবিসি।

বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রকাশিত বিক্ষোভের ফুটেজ থেকে, মস্কোতে বিক্ষোভকারীদের ওপর দাঙ্গা পুলিশকে লাঠি হাতে হামলে পড়তে দেখা গেছে।

বিজ্ঞাপন

এর আগে, স্থগিত শাস্তির শর্ত লঙ্ঘনের দায়ে ৪৪ বছর বয়সী নাভালনিকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দেয় মস্কোর একটি আদালত।

২০২০ সালের আগস্টে ‘নোভিচক’ নার্ভ এজেন্ট হামলায় হত্যাচেষ্টা থেকে বেঁচে যাওয়ার পর জার্মানিতে কয়েক মাসের চিকিৎসা শেষে ১৭ জানুয়ারি দেশে ফেরেন নাভালনি। সেদিনই গ্রেফতার হন তিনি।

অর্থ আত্মসাতের মামলায় স্থগিত দণ্ড চলাকালে নাভালনির নিয়মিত পুলিশের কাছে হাজিরা দেওয়ার কথা ছিল, যা তিনি লঙ্ঘন করেছেন বলে অভিযোগ উঠেছে। শর্ত লঙ্ঘনের দায়ে ওই স্থগিত দণ্ডই এখন কারাদণ্ডে রূপান্তরিত হয়েছে।

মামলাটিকে ‘সাজানো’ দাবি করে নাভালনি তাকে ‘নোভিচক’ দিয়ে হত্যাচেষ্টার দায়ও পুতিনকে দিয়েছেন। রুশ প্রেসিডেন্টকে ‘বিষ প্রয়োগকারী’ বলে উল্লেখ করেছেন তিনি। যদিও নাভালনির এই অভিযোগ ক্রেমলিন শুরু থেকেই অস্বীকার করে আসছে।

ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র নাভালনিকে কারাদণ্ড দেওয়ার তীব্র নিন্দা জানিয়েছে। রাশিয়ার এ সরকারবিরোধী নেতাকে অবিলম্বে মুক্তি দেওয়ারও দাবি জানিয়েছে তারা।

নাভালনির স্থগিত দণ্ড পুনর্বহালের রায়ের পর মঙ্গলবারই মস্কোর কেন্দ্রস্থলে তার কয়েকশ সমর্থক জড়ো হয়। কিছু সময় পর রাজধানীর বিভিন্ন এলাকা পরিণত হয় রণক্ষেত্রে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওগুলোতে নাভালনিকে সমর্থন জানানো আন্দোলনকারীদের ওপর পুলিশের হামলা ও ধরপাকড়ের দৃশ্য দেখা গেছে।

বিজ্ঞাপন

রাশিয়ার ওভিডি-ইনফো মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা মঙ্গলবার কেবল মস্কোতেই এক হাজার ১১৬ জনকে আটক করার খবর দিয়েছে। রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর সেন্ট পিটার্সবার্গ থেকে আটক করা হয়েছে আরও ২৪৬ জনকে। ছোট ছোট কয়েকটি শহর থেকে নাভালনির আরও ১৫ সমর্থককেও আটক করা হয় বলে জানিয়েছে তারা।

কিন্তু, আটককৃতদের সংখ্যা নিয়ে তাৎক্ষণিকভাবে রুশ কর্তৃপক্ষের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সারাবাংলা/একেএম

অ্যালেক্সি নাভালনি ভ্লাদিমির পুতিন রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর