Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নটর ডেম কলেজের সাবেক অধ্যক্ষ ফাদার পিশাতো আর নেই

স্পেশাল করেসপন্ডেন্ট
৪ ফেব্রুয়ারি ২০২১ ১৪:৩৯

ঢাকা: নটর ডেম কলেজের সাবেক অধ্যক্ষ, পদার্থ বিজ্ঞানের অধ্যাপক রেভা: ফাদার জে এস পিশাতো সিএসসি বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) সকাল ৮টায় না ফেরার দেশে পাড়ি দেন। তার মৃত্যুতে শিক্ষাঙ্গণে শোকের ছায়া নেমে এসেছে।

ফাদার পিশাতোকে শেষবারের মত শ্রদ্ধা জানাতে তার মরদেহ বৃহস্পতিবার (৪ ফেব্র্রুয়ারি) দুপুর তিনটায় নটর ডেম কলেজ প্রাঙ্গণে এবং সন্ধ্যা ৬টায় রমনা ক্যাথলিক চার্চে নেওয়া হবে।

শুক্রবার (৫ ফেব্রুয়ারি) সকাল ৯টায় তার মরদেহ ঢাকার তেজগাঁও চার্চে নেওয়া হবে। সকাল ১১টায় নেওয়া হবে গাজীপুরে এবং সেখানেই তাকে সমাহিত করা হবে।

কৃতী এ শিক্ষক সম্পর্কে নটর ডেম কলেজের বাংলা বিভাগের প্রধান অধ্যাপক মারলিন ক্লারা পিনেরু বলেন, ‘ফাদার জে এস পিশাতো শুধু একজন শিক্ষক, পুরোহিত, অধ্যক্ষ নয় বরং বলা যায় তিনি একটি প্রতিষ্ঠান ছিলেন। ৮৭ বছর বয়সেও নটর ডেম ইউনিভারসিটির কোষাধ্যক্ষের দায়িত্বে ছিলেন।’

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নটর ডেম কলেজের সাবেক শিক্ষার্থীদের ভেরিফায়েড পেইজে ‘শিক্ষাক্ষেত্রের কিংবদন্তি ফাদার যোসেফ এস, পিশাতো, সিএসসি’ শীর্ষক একটি পোস্ট দেওয়া হয়েছে।

পাঠকদের জন্য পোস্টটি হুবহু তুলে ধরা হল। ‘যাজকের জীবন কেন বেছে নিলেন? আমি যুক্তরাষ্ট্রের মানুষ, ‘ইউনিভার্সিটি অব পোর্টল্যান্ড’ থেকে ইঞ্জিনিয়ারিং পাস করেছি। আমাদের দেশের রীতি অনুযায়ী, অন্যসব ছাত্র-ছাত্রীর মতো পড়ালেখা করতে করতে প্রতিবছর ছুটিতে কাজ করতাম। ‘ব্যুরো অব পাবলিক রোডস’-এর কর্মী হয়ে পাহাড় কেটে রাস্তা বানাতাম। একদিন কাজ করতে করতে হঠাৎ মনে এলো, পাস করে ইঞ্জিনিয়ার হয়ে তো রাস্তাঘাট, ভবন বানাব। লোকের উপকার হবে, আমারও অনেক পয়সা হবে, কিন্তু জীবন আরো মূল্যবান কিছু করার জন্য। দুই খালা ‘নান’ হয়েছেন, পরিবারটিও আমাদের ধর্মপ্রাণ, নিজেও ধর্মভীরু মানুষ; ঈশ্বর আমার কাছে কী চান—এই বলে খুব একমনে তাঁকে ডাকলাম। পরে সিদ্ধান্ত হয়ে গেল। চলে গেলাম হলিক্রস সম্প্রদায়ে। তাঁদের মাধ্যমে ফাদারের প্রশিক্ষণ জীবন শুরু হলো। সেমিনারিতে টানা সাতবছর বিশেষ ‘মূল্যবোধ’ ও ‘সাধনা’ প্রশিক্ষণ লাভের পর ‘ফাদার’ হয়েছি। এ প্রশিক্ষণকালই আমার জীবনের গঠনকাল। সঙ্গে সঙ্গে ওয়াশিংটন ডিসির ‘ক্যাথলিক ইউনিভার্সিটি অব আমেরিকা’ থেকে ‘পদার্থবিদ্যা’ ও ধর্মতত্ত্ব’ বিষয়ে মাস্টার্স ডিগ্রি নিলাম।

বিজ্ঞাপন

এর মাঝেই ইন্ডিয়ানা অঙ্গরাজ্যে হলিক্রসের ‘ইউনিভার্সিটি অব নটর ডেম’-এ দুই বছর পড়ালেখা ও এক বছরের বিশেষ প্রার্থনাজীবন সম্পন্ন হলো। পদার্থবিদ্যা পড়ার কারণ, পূর্ব পাকিস্তানে হলিক্রস সম্প্রদায় প্রতিষ্ঠিত ‘নটর ডেম কলেজ’-এ যাতে ছাত্রদের পদার্থবিদ্যা শেখাতে পারি। সবশেষে ‘সিএসসি (কংগ্রেশন অব হলিক্রস)’ হয়ে ‘ফাদার’ বা ‘যাজক’ হলাম।’

সারাবাংলা/জেআইএ/একে

টপ নিউজ নটর ডেম ফাদার জে এস পিশাতো

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর