Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চালের জন্য আর হাত পাততে হয় না: কৃষিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট
৪ ফেব্রুয়ারি ২০২১ ১৬:০৪

ফাইল ছবি

ঢাকা: চালের জন্য এখন আর হাত পাততে হয় না  বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) প্রকাশিত ‘মুজিব শতবর্ষে ১০০ কৃষিপ্রযুক্তি এটলাস’র মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

এ সময় গণভবন থেকে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, স্বাধীনতার পরে টাকা থাকলেও বিশ্বের কোনো দেশ থেকে চাল কেনা যায়নি। বঙ্গবন্ধু বলেছিলেন, ‘দুনিয়া ভরে চেষ্টা করেও আমি চাউল কিনতে পারছি না।’ আর এখন চালের জন্য কারও কাছে হাত পাততে হয় না। আমরা আমাদের প্রয়োজনীয় চাল নিজেরাই এ দেশে উৎপাদন করছি। গত অর্থবছরে আমরা তিন কোটি ৮৭ লাখ টন চাল উৎপাদন করেছি। আমরা চাল উৎপাদনে ইন্দোনেশিয়াকে পেছনে ফেলে বিশ্বে তৃতীয় স্থানে উঠে এসেছি।

তিনি বলেন, ‘সীমিত জমিতে আমরা বর্তমানে উৎপাদন করেছি ভুট্টা ৫৪ লাখ টন, আলু এক কোটি ৯ লাখ টন, শাকসবজি এক কোটি ৮৫ লাখ টন, পেঁয়াজ ২৫ লাখ টন। এছাড়া সবজি উৎপাদনে তৃতীয়, পাট উৎপাদনে দ্বিতীয়, চা উৎপাদনে চতুর্থ, আলু ও আম উৎপাদনে সপ্তম, পেয়ারা উৎপাদনে অষ্টম স্থান অধিকার করেছি।’

কৃষিমন্ত্রী আরও বলেন, ‘বাংলাদেশ দানাদার খাদ্যে আজ স্বয়ংসম্পূর্ণ। কৃষি উন্নয়নের এ সাফল্য সারা পৃথিবীতে বহুলভাবে প্রশংসিত ও নন্দিত হচ্ছে। দেশের মানুষ এখন পেট ভরে খেতে পায়। করোনার সময়ও বিশ্বে বাংলাদেশ কৃষি উন্নয়নের রোল মডেল হিসাবে আবির্ভূত হয়েছে। এটি সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে। তার নির্দেশনায় চরম সংকটেও দেশের জনগণের খাদ্যের যোগান অব্যাহত রাখতে পেরেছি।’

বিজ্ঞাপন

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত এই অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে আরও বক্তব্য দেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মতিয়া চৌধরী, কৃষি সচিব মেসবাহুল ইসলাম ও বিএআরসির নির্বাহী চেয়ারম্যান কৃষিবিদ ড. শেখ মোহাম্মদ বখতিয়ার।

সারাবাংলা/ইএইচটি/এনএস

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক খাদ্যে স্বয়ংসম্পূর্ণ চাল বাংলাদেশ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর