Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৬টি খাত শিশুশ্রমমুক্ত ঘোষণা সরকারের

সিনিয়র করেসপন্ডেন্ট
৪ ফেব্রুয়ারি ২০২১ ১৯:৫৫

ঢাকা: দেশের ৬টি খাতকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করেছে সরকার। ট্যানারি, গ্লাস, সিরামিক, জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ, রফতানিমুখী চামড়াজাত শিল্প ও পাদুকা এবং রেশম শিল্পকে শিশু শিশুশ্রমমুক্ত ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনের সম্মলনকক্ষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেন।

শ্রম প্রতিমন্ত্রী জানান, ৬টি শিল্প সেক্টরের মালিক পক্ষের অ্যাসোসিয়েশন থেকে মন্ত্রণালয়কে লিখিতভাবে জানিয়েছে, এসব সেক্টরে কোনো শিশুশ্রম নেই। সংশ্লিষ্ট সেক্টরের অ্যাসোসিয়েশন হতে প্রত্যয়ন পাওয়ার পর জাতীয় মনিটরিং কোর কমিটি গত নভেম্বর ও ডিসেম্বররের মধ্যে এ ৬টি সেক্টরের বিভিন্ন স্থানে অবস্থিত কারখানাসমূহ পরিদর্শন করে। জাতীয় মনিটরিং কোর কমিটি ৬টি সেক্টর পরিদর্শন সম্পন্ন করে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে ৬টি প্রতিবেদন দাখিল করে।

এর প্রেক্ষিতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, জাতীয় মনিটরিং কোর কমিটি, মালিক-শ্রমিক প্রতিনিধি সবাই মিলে এই ৬টি সেক্টরকে আনুষ্ঠানিকভাবে শিশুশ্রমমুক্ত ঘোণার সিদ্ধান্ত নেন। সবার সম্মিলিত প্রচেষ্টায় এসডিজি লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০২৫ সালের মধ্যে বাংলাদেশ শিশুশ্রমমুক্ত হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

সভাপতির বক্তব্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম বলেন, ‘এ বছরের মধ্যেই আরও কয়েকটি সেক্টরকে শিশুশ্রম মুক্ত করার জন্য কাজ করছে শ্রম মন্ত্রণালয়।’

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোল্লা জালাল উদ্দিন, সিরামিক সেক্টরের অ্যাসোসিয়েশনের সভাপতি এবং সাবেক এমপি সিরাজুল ইসলাম মোল্লা, রফতানিমুখী চামড়াজাত শিল্প ও পাদুকা সেক্টরের নির্বাহী পরিচালক কাজী রওশন আরা, আইএলও প্রতিনিধি সৈয়দ মুনিরা সুলতানা এবং শ্রমিক লীগের র্কাযকরী সভাপতি মো. আলাউদ্দিন মিয়া বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এমও

৬ খাত টপ নিউজ শিশুশ্রম শিশুশ্রমমুক্ত শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর