Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গভ্যাক্স আবিষ্কারক কাকন নাগ ও নাজনীন দেশের গর্ব: তথ্যমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট
৪ ফেব্রুয়ারি ২০২১ ২১:১৯

ঢাকা: করোনা ভাইরাসের টিকা ‘বঙ্গভ্যাক্স’ আবিষ্কারক দলনেতা কাকন নাগ ও নাজনীন সুলতানাকে বাংলাদেশের গর্ব হিসেবে অভিহিত করে অভিনন্দন জানিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) সচিবালয়ে তথ্যমন্ত্রী দেশি সংস্থা গ্লোব বায়োটেক লিমিটেডের গবেষণাগারে বাংলাদেশে প্রথম করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারক দলের প্রধান এই দুই বৈজ্ঞানিকের সঙ্গে শুভেচ্ছা বৈঠকে তাদের অভিনন্দন জানান। স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমেদ, তথ্যসচিব খাজা মিয়া এবং সাবেক মুখ্যসচিব ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের প্রেসিডেন্ট আবদুল করিম সভায় যোগ দেন।

নতুন আবিস্কৃত এই ভ্যাকসিন সম্পর্কে ড. হাছান মাহমুদ বলেন, ‘বঙ্গভ্যাক্সের বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে এটি সিঙ্গেল বা একক ডোজ টিকা। বিশ্বের অনেক টিকাই একাধিক ডোজের। কিন্তু এটি একক ডোজের হওয়ায় একবার নিলেই যথেষ্ট। এটি এখন ক্লিনিকাল ট্রায়ালের জন্য বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের ইথিকস কমিটির অনুমোদনের অপেক্ষায় রয়েছে। সমস্ত পরীক্ষা-অনুমোদন সম্পন্ন করে অতিদ্রুত এই ভ্যাকসিন জনগণের জন্য প্রয়োগের দিকে এগিয়ে যেতে পারবো বলে আমার দৃঢ় বিশ্বাস।’

মন্ত্রী বলেন, ‘উপমহাদেশে আমরা দ্বিতীয় দেশ যারা করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করেছি। এ কারেণে বৈজ্ঞানিক কাকন নাগ ও নাজনীন সুলতানাকে আমি আন্তরিক অভিনন্দন জানাই এবং এই বৈজ্ঞানিক যারা দু’জনই আমার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একই বিভাগ রসায়নের ছাত্র, তাদের জন্য বিশেষ গর্ব অনুভব করি। তারা প্রকৃতপক্ষে দেশের গর্ব।’

আমরা এখন অধীর আগ্রহে অপেক্ষা করছি, কবে বঙ্গভ্যাক্স আসবে এবং আমরা তখন অন্য দেশকেও এই ভ্যাকসিন দিয়ে সহায়তা দিতে পারব, বলেন তথ্যমন্ত্রী।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (সিইউ) এর অধ্যাপক ড. মনির উদ্দীন, অধ্যাপক ড. মোহাম্মদ হেলাল উদ্দীন, সিইউ এলামনাই এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাহবুবুল আলম, সাংগঠনিক সম্পাদক মনসুর আহমেদ, ট্রেজারার ফখরুল আহসান, নির্বাহী সদস্য আলাউদ্দিন আহমেদ চৌধুরী, সিইউ এক্স স্টুডেন্টস ক্লাবের প্রেসিডেন্ট আমিন হেলালী, ইউনিভার্সেল মেডিক্যাল কলেজের চেয়ারপার্সন প্রীতি চক্রবর্তী, বৈজ্ঞানিক সহকারী শামীম আহমেদ, আব্দুল্লাহ আল মাকসুদ, রিপন নাগ, কাকন নাগ-নাজনীন সুলতানা বৈজ্ঞানিক দম্পতির কন্যা শান্তি নাগ অনুষ্ঠানে যোগ দেন ।

সারাবাংলা/জেআর/একে

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর