Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গড়াই নদীর স্বাভাবিক প্রবাহ ফিরিয়ে আনার কাজ চলছে

স্পেশাল করেসপন্ডেন্ট
৪ ফেব্রুয়ারি ২০২১ ২১:৪৪

ঢাকা: গড়াই নদীর পানি প্রবাহ ফিরিয়ে দিতে কাজ করছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। নদীর লবণাক্ততা কমিয়ে পানির প্রবাহ বাড়াচ্ছে গড়াই নদী প্রকল্প। এরইমধ্যে নাব্য ফিরিয়ে আনার উদ্যোগের অংশ হিসেবে ড্রেজিং করে প্রায় ১৭ বর্গ কিলোমিটার জমি পুনরুদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) কুষ্টিয়া সদরের মহানগরটেকে চলমান ‘গড়াই নদী ড্রেজিং ও তীর সংরক্ষণ’ প্রকল্প পরিদর্শন করেন পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক। এসময় তিনি বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘উদ্ধার করা জায়গায় ফসল করা যেতে পারে। ফ্ল্যাড প্লেইন রাখা যেতে পারে। আবার শিল্পকারখানাসহ বিনোদন কেন্দ্র করতে পারি।’

পানি না কমার জন্য সুনামগঞ্জে কাজ শুরু হতে বিলম্ব হচ্ছে জানিয়ে প্রতিমন্ত্রী আরেও বলেন, ‘পানি না কমলে পিআইসি কমিটি হয় না। প্রধানমন্ত্রী যেকোন দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি নিয়েছেন। তাই দুর্নীতিমুক্ত কাজের মান নিশ্চিতকল্পে সরেজমিনে কাজ পরিদর্শন করতে আসি।’

প্রসঙ্গত, ৪৫.২৫ কিমি ড্রেজিং এর লক্ষ্যে সরকারি অর্থায়নে চলমান প্রকল্পটির সমাপ্তকাল জুন-২০২২। নদীর উৎসমুখ হতে ১৩ কিলোমিটার পর্যন্ত চলা জরিপ মতে এখানে বছরে প্রায় ৭০ লাখ ঘনমিটার পলি জমে। পানি উন্নয়ন বোর্ডের নিজস্ব ৭টি ড্রেজার দিয়ে প্রতিদিন প্রায় ৬০ হাজার ঘনমিটার পলি/সিল্ট ড্রেজিং হচ্ছে। বাড়াচ্ছে নাব্যতা, বৃদ্ধি পাচ্ছে পানিপ্রবাহ ও সুবিধা পাচ্ছে কৃষিব্যবস্থা।

এসময় উপস্থিত ছিলেন- পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) রোকন উদ দৌলা, পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক ড. মো. মিজানুর রহমান, প্রধান প্রকৌশলী (ফরিদপুর জোন) আব্দুল হেকিম, প্রধান প্রকৌশলী (ড্রেজার) আব্দুল ওয়াহাব, প্রকল্প পরিচালক মো. মনিরুজ্জামানসহ জেলা পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা।

সারাবাংলা/জেআর/এমও

গড়াই নদী পানিসম্পদ প্রতিমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর