Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একুশে পদকে ভূষিত দেশের বিশিষ্ট ২১ নাগরিক

সিনিয়র করেসপন্ডেন্ট
৪ ফেব্রুয়ারি ২০২১ ২২:০৯

ঢাকা: বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে দেশের ২১ গুণিজনকে ২০২১ সালের একুশে পদক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এদের মধ্যে চারজনকে মরণোত্তর একুশে পদকে ভূষিত করা হয়েছে।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব (অনুষ্ঠান) অসীম কুমার দে’র সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, ভাষা আন্দোলনে (মরণোত্তর) একুশে পদক পাচ্ছেন- মোতাহার হোসেন তালুকদার (মোতাহার মাস্টার), শামসুল হক ও আফসার উদ্দীন আহমেদ। এছাড়া শিল্পকলা ক্যাটাগরিতে সংগীতে বেগম পাপিয়া সরোয়ার, অভিনয়ে রাইসুল ইসলাম আসাদ ও সুজাতা আজিম, নাটকে আহমেদ ইকবাল হায়দার, চলচ্চিত্রে সালাউদ্দীন জাকী, আবৃত্তিতে ভাস্বর বন্দোপাধ্যায় ও আলোকচিত্রে পাভেল রহমান মনোনীত হয়েছেন।

মুক্তিযুদ্ধে একুশে পদক পাচ্ছেন তিনজন। এদের মধ্যে একজনকে মরণোত্তর পদক দেওয়া হবে। মুক্তিযুদ্ধে যে তিনজন পাচ্ছেন তারা হলেন- গোলম হাসনায়েন, ফজলুর রহমান খান ফারুক, বীর মুক্তিযোদ্ধা সৈয়দা ইসাবেলা (মরণোত্তর)।

এছাড়া সাংবাদিকতায় অজয় দাশগুপ্ত, গবেষণায় ড. সমীর কুমার সাহা, শিক্ষায় বেগম মাহফুজা খানম, অর্থনীতিতে ড. মির্জা আব্দুল জলিল, সমাজসেবায় কাজী কামরুজ্জামান এবং ভাষা ও সাহিত্যে, কবি কাজী রোজী, বুলবুল চৌধুরী ও গোলাম মুরশিদ একুশে পদকে ভূষিত হয়েছেন।

উল্লেখ্য, নীতিমালা অনুযায়ী, নির্বাচিত প্রত্যেককে নগদ দুই লাখ টাকা এবং ৩৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, রেপ্লিকা ও একটি সম্মাননা দেওয়া হবে। একুশে ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সম্মাননা তুলে দেবেন। ১৯৭৬ সাল থেকে দেশের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য এ পদক দিয়ে আসছে সরকার।

সারাবাংলা/ইএইচটি/জেআর/পিটিএম

২১ জন একুশে পদক ২০২১ টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর