Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সন্ত্রাসীর তালিকা থেকে হুতির নাম বাদ দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
৬ ফেব্রুয়ারি ২০২১ ১৪:১৬

ইয়েমেনের হুতি বিদ্রোহীদের সন্ত্রাসী তালিকা থেকে বাদ দেওয়ার পরিকল্পনা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে সৃষ্ট মানবিক সংকটের প্রেক্ষাপটে এই সিদ্ধান্ত নিয়েছে জো বাইডেন প্রশাসন। খবর আলজাজিরা।

এর মধ্যে দিয়ে ট্রাম্প প্রশাসনের শেষ মুহূর্তে নেওয়া বিতর্কিত সিন্ধান্তের পরিবর্তন ঘটলো। শুক্রবার (৫ ফেব্রুয়ারি) মার্কিন পররাষ্ট্র দফতরের এক কর্মকর্তা এই তথ্য নিশ্চিত করেন।

এর একদিন আগে সৌদি আরবের নেতৃত্বে ইয়েমেনে সামরিক অভিযানের পক্ষে যুক্তরাষ্ট্রের সমর্থন বন্ধের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এটিকে সৌদি আরব ও ইরানের মধ্যে প্রক্সি যুদ্ধ হিসেবে মনে করে বাইডেন প্রশাসন।

মার্কিন কর্মকর্তা বলেন, ট্রাম্প প্রশাসনের শেষ মুহুর্তে নেওয়া পদক্ষেপের ফলে দেশটিতে সৃষ্ট মানবিক সংকটের কারণে এই সিন্ধান্ত নেওয়া হয়েছে। তখন থেকেই জাতিসংঘ এবং মানবাধিকার সংস্থাগুলো পরিষ্কার করে দিয়েছিল যে, এই সিদ্ধান্ত বিশ্বের সবচেয়ে খারাপ মানবিক সংকটকে আরও ত্বরান্বিত করবে।

এদিকে এক বিবৃতিতে দেশটির সিনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির সদস্য ক্রিস মারফি প্রেসিডেন্ট বাইডনের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, হুতিকে সন্ত্রাসী সংগঠন আখ্যা দেওয়ার ফলে ইয়েমেনে খাদ্যসহ জরুরি সহায়তা দেওয়া বন্ধ হয়েগিয়েছিল। একইসঙ্গে এটি কার্যকর রাজনৈতিক সমঝোতার পথকেও ব্ন্ধ করে দিয়েছিল।

প্রসঙ্গত, ২০ জানুয়ারি দায়িত্ব শেষ হওয়ার কয়েকদিন আগে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইয়েমেনের হুতিকে ‘বিদেশি সন্ত্রাসী সংগঠন’ হিসেবে আখ্যায়িত করেন। যা মার্কিন নাগরিক ও প্রতিষ্ঠানকে দেশটির সঙ্গে সব ধরনের অর্থনৈতিক সম্পর্ক থেকে বিরত রাখে।

বিজ্ঞাপন

এই ঘোষণার পর ইয়েমেনকে বিশ্বের বৃহত্তম মানবিক সংকট হিসাবে বর্ণনা করেছিল জাতিসংঘ। সেখানে ২ কোটি ৪০ লাখ লোকের মধ্যে ৮০ ভাগেরই সহায়তার প্রয়োজন। এই সিদ্ধান্ত দেশটির কয়েক কোটি মানুষকে চরম দুর্ভিক্ষের দিকে ঠেলে দিবে বলেও ট্রাম্প প্রশাসনকে শর্ত করেছিল জাতিসংঘ।

সারাবাংলা/এনএস

ইয়েমেন জো বাইডেন ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্র সন্ত্রাসী সংগঠন হুতি বিদ্রোহী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর